মেইন ম্যেনু

মেঘনা নদীতে রাতভর অভিযান চালিয়ে ৭টি ট্রলারসহ ৫৫ জেলে আটক

ভোলার উপজেলা মনপুরার মেঘনায় অবৈধভাবে মা ইলিশ শিকারের সময় ৬ অক্টোবর মঙ্গলবার রাতভর নির্বাহী ম্যাজিষ্ট্রেট, কোষ্টগার্ড ও মৎস্য অফিসারের নের্তৃত্বে মেঘনায় অভিযান চালিয়ে মাছ ধরা অবস্থায় মেঘনার বিভিন্ন পয়েন্ট থেকে ১টি ফিসিং বোট ও ৬টি ট্রলারসহ ৫৫ জেলেকে আটক করে অভিযান পরিচালনাকারী ভ্রাম্যমান আদালত। রাতের আধারে আইন অমান্য করে নির্বিচারে মা ইলিশ শিকারের সময় এদের আটক করা হয়। জব্দ করা হয়েছে ২০ হাজার মিটার ইলিশ জাল ও প্রায় ১০মন ইলিশ।

মা ইলিশ রক্ষায় মেঘনায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল মান্নান,নির্বাহী ম্যাজিষ্ট্রে অজিত দেব, কোষ্টগার্ড সিপিও মোঃ বশির, সহকারী মৎস্য অফিসার আবুল বাশারসহ পুলিশের একটি টিম চর নজরুল ও চরপাতালিয়া ,কলাতলীচর সংলগ্ন মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে মা ইলিশ শিকারের সময় মোঃ জসিম(২০), আজাদ(৩৬), আইয়ুব আলী (১৫), আলামিন (২০), বাবলু(১৮), মোঃ বাবলু(১৮), সাকিব(১২), মনির(২৮), শাহিন(২০), সোহাগ(১৭), ফরিদ(১৮), মোঃ রফিক(৩১), আক্তার হোসেন(৩৫), নিজাম মাঝি(২৪), আঃ হালিম(৪০), শাহাদাত(১৬), মোঃ অলি(২১), আঃ মান্নান(২৪), রাশেদ(১৪), জিয়াউর রহমান মাঝি(৩১), ইলিয়াছ(১৬), রহলাল(২৫), নবী(২০), জাকির হোসেন(১৬), সুমন (১৯), রিয়াজ(২০), রমাঃ সবুজ(১৭), রমাঃ ছিদ্দিক((২০), ভুটটু মাঝি(২২), কামাল(৩৪), কামাল(২৬), মোঃ জামাল(৪১), জহির(১৭), মোঃ অহিদ(১৩), সালমান(১০), মোঃ ফারুক মাঝি(৩০), দীন ইসলাম(২৮), মোঃ মঞ্জু(১৫), নুরুউদ্দিন(২৫), হোসেন(২৭), আঃ গনি(২৫), মিলন(৪০), জাফর(২০), মোঃ আকতার(২২), মোঃ মামুন(২১), মালেক(৩৯), শাহাদাত হোসেন(১৭), শামসুউদ্দিন(৩৩), নাজিম(২১), মামুন(১৭), আলম(১৭), তারেক(১৫), মোঃ শাহাবউদ্দিন(১৩) এবং আইয়ুব(২৫)কে আটক করে মনপুরায় নিয়ে আসে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল মান্নান ও নির্বাহী ম্যাজিষ্ট্রে অজিত দেব আদালত বসিয়ে আটক ১০ জনকে মৎস্য সংরক্ষন আইন দন্ড বিধির ১৯৫০এর ৩(৩)উপধারা (ঘ)এবং(চ) ধারা মোতাবেক সরকারের জারিকৃত আইন অমান্য করায় প্রত্যেককে ৩ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ১বছর কারাদন্ড দেওয়া হয়েছে।

একই আদালতে ৩০ জনকে মৎস্য সংরক্ষন আইন ১৯৫০এর ৩(৩),(ঘ),(চ) ধারা মোতাবেক অভিযুক্ত করে একই আইনের ৫ ধারা প্রত্যেক আসামীকে ৩ হাজার টাকা করে জরিমানা এবং ১ বছর সশ্রম কারাদন্ডসহ উভয় দন্ড প্রদান একই সাথে ৩ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫দিন সশ্রম করাদন্ড প্রদান করেছেন। বয়স ১৮ বছরের কম হওয়ায় ১৫ জনকে জরিমানা ছাড়াই ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া জব্দ করা হয়েছে প্রায় ২০ হাজার মিটার জাল। আটককৃত ১০মন ইলিশ মাছ এতিমখানা, মাদ্রাসায় ও গরীব অসহায় দুস্থদের মাঝে বিনা মূল্যে বিতরন করেছেন। আটক ৭টি ট্রলার জিম্মায় রয়েছে বলে জানা গেছে।