মেইন ম্যেনু

মেঘের উপর দিয়ে অবিশ্বাস্য রেলপথ!

ধরুন, শেষ স্টেশনে ট্রেন থেকে নেমে কিছুটা এগিয়ে পৌঁছে যাওয়া যায় মাউন্ট এভারেস্টের দ্বারপ্রান্তে? কী ভাবছেন, পুরোটাই কল্পকাহিনি? তা কিন্তু নয়। কিনহাই-টিবেট রেলপথে ধাবমান ট্রেনগুলির একটাতে একবার চড়ে বসলেই আপনি টের পাবেন সমস্তটাই ঘোরতর বাস্তব।

কেমন হয়, যদি ট্রেনে চড়ে পৌঁছে যাওয়া যায় মেঘের কাছাকাছি? কিংবা ট্রেনে চড়ে যেতে যেতে জানলা দিয়ে মুখ বাড়িয়ে দেখতে পাওয়া যায় গ্লেসিয়ার ঢাকা ব্রহ্মপুত্র নদ? কিংবা ধরুন, শেষ স্টেশনে ট্রেন থেকে নেমে কিছুটা এগিয়ে পৌঁছে যাওয়া যায় মাউন্ট এভারেস্টের দ্বারপ্রান্তে? কী ভাবছেন, পুরোটাই কল্পকাহিনি? তা কিন্তু নয়। কিনহাই-টিবেট রেলপথে ধাবমান ট্রেনগুলির একটাতে একবার চড়ে বসলেই আপনি টের পাবেন সমস্তটাই ঘোরতর বাস্তব।

আসলে কিংগহাই-তিব্বত রেলপথ হল পৃথিবীর উচ্চতম রেলপথ। চীনের অন্তর্গত তিব্বত প্রদেশের মধ্যে দিয়ে গিয়েছে এই রেলপথ। ৫০০০ মিটার বা ১৬৪০৪ ফুট ওপর দিয়ে এই পথে ট্রেন চলাচল করে। এই রেলপথ বেজিং-এর সঙ্গে শিগাৎশেকে সংযুক্ত করেছে। এই শিগাৎশেকেই বলা হয় ‘গেটওয়ে টু এভারেস্ট’, কারণ এখান থেকেই শুরু হয় মাউন্ট এভারেস্ট অভিযাত্রা। ২০০৬ সালে এই পথে রেল চলাচল প্রথম চালু হওয়ার পর থেকেই প্রতি বছর সারা বিশ্ব থেকে বহু পর্যটককে আকর্ষণ করে এই রেলযাত্রা।

তাহলে কি ভাবছেন, এই পুজোতেই রেলে চড়ে ছুঁয়ে আসবেন নাকি আকাশ? সে এক সারাজীবনের সঞ্চয় হয়ে থাকবার মতো অভিজ্ঞতা হবে কিন্তু।-এবেলা