মেইন ম্যেনু

মেট্রোরেলের রুট পরিবর্তন হবে না, কাজ শুরু মার্চে

মেট্রোরেলের রুট পরিবর্তন করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আগামী মার্চে মেট্রোরেলের কাজ শুরু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে মেট্রোরেলের রুটের বিরোধিতা করে বেশ কয়েকদিন ধরে ক্যাম্পাসে নানা প্রতিবাদ কর্মসূচি পালন করছে ছাত্ররা।

এরই পরিপ্রেক্ষিতে শুক্রবার সকালে মহানগর সর্বজনীন পূজা কমিটির মহানগর পরিবার দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতর দিয়ে মেট্রোরেলের বিদ্যমান রুট পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর খোলা চিঠি দিয়েছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দিয়ে মেট্রোরেলের রুট নির্ধারণ করা হয়েছে। এর প্রতিবাদে বেশ কয়েকদিন ধরে বিক্ষোভ মিছিল সমাবেশ করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

ওবায়দুল কাদের বলেন, এখন আর রুট পরিবর্তনের সুযোগ নেই। জাতীয় স্বার্থে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। তিনি বলেন, ‘সাড়ে ২২ হাজার কোটি টাকা ব্যায়ে আরো একটি মেট্রোরেল আসছে। এটায়ও কোনো বিঘ্ন পরিবেশ তৈরি হবে না।’

বিলবোর্ড অপসারণ করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, মহাসড়কের বিলবোর্ডও অপসারণ করা হচ্ছে। রাজধানীতে ক্লীন অ্যান্ড গ্রিন পরিবেশ তৈরি করতে চান প্রধানমন্ত্রী। এর আলোকে আমরা কাজ করছি।

নগরীর যানজট সম্পর্কে মন্ত্রী বলেন, ‘দুই সিটি মেয়র যে কাজ করছে আমি সমর্থন করি। অল্প সময়ের মধ্যে যানজট সমস্যা নিরসন হবে।’

দুর্ঘটনা সম্পর্কে মন্ত্রী ভারতের দুর্ঘটনার বিষয়ে উদাহরণ টেনে মন্ত্রী বলেন, ‘ভারতে যে হারে সড়ক দুর্ঘটনা ঘটছে সে হারে সড়ক দুর্ঘটনা বাংলাদেশে অনেক কম হচ্ছে। কুয়াশার কারণে দু’একটি দুর্ঘটনা ঘটছে। তার জন্য ১৫ সদস্যের একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। সুশীল সমাজের প্রতিনিধিদের এই কমিটিতে রাখা হয়েছে।’এ কমিটি আগামী রবিবার থেকে কাজ শুরু করবে। তাদের সুপারিশে সরকার কাজ করবে বলে মন্ত্রী জানান।