মেইন ম্যেনু

মেসিকে ফিরে আনতে আর্জেন্টিনার রাজপথে লাখো মানুষের ঢল

আঁধার ঘনিয়ে আসে। দস্যুর মতো ঝাঁপিয়ে পড়ে বৃষ্টি। চারদিক উথাল-পাথাল। কিন্তু মেসি ভক্তরা জায়গা ছাড়েন না। কারো ছাতা খোলে। কেউ বৃষ্টিতে ভেজেন। উচ্চারিত হতে থাকে ‘এক দফা, এক দাবি’ “ফিরে এসো মেসি”।

শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইরেসে মানববন্ধন ছিল। সমর্থকরা মেসিকে অবসর ভেঙে ফেরার ঘোষণা দেওয়ার দাবি জানালেন। শহরের কেন্দ্রে ওবেলিসকো স্তম্ভ। সেখানে আর্জেন্টিনিয়ানরা সাধারণত কোনো ক্রীড়া জয় উদযাপনে এক হয়। সেখানেই শত শত মানুষ উপস্থিত এবার মেসির ফেরার দাবিতে। যে দাবির সাথে সহমত আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও মার্সি ও ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাও।

ব্যানার উড়ছিল। “যেও না মেসি।” কোনোটিতে লেখা “লিও, আমাদের ছেড়ে যেও না।” মেসির ছেড়ে যাওয়া ১০ নম্বর জার্সি ছিল অনেক সমর্থকের শরীরে। সমর্থক সান্তিয়াগো বোর্দেরো বললেন, “কথায় আছে ৫০০ হাজার বছরে একজন মেসির জন্ম হয়।” হুয়ান আলবার্তো সালাস বললেন, “তাকে ফিরে আসতেই হবে। আমার আবেগের জন্য ক্ষমা করবেন। আমি এমনটাই মনে করি। আমার কাছে সে ব্যতিক্রম।

দেবতুল্য।” গত মাসের শেষে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরেছে আর্জেন্টিনা। এরপর ২৯ বছরের মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন। এই ঘোষণা অপ্রত্যাশিত। কিন্তু মেসি জানান, আর্জেন্টিনার হয়ে চ্যাম্পিয়ন হওয়া তার কপালে নেই। টানা তৃতীয় বছর কোনো বড় আসরের ফাইনালে হারলেন। সেই হতাশা নিয়ে ‘বিদায়’ বলেছেন পাঁচবারের ফিফা বিশ্ব বর্ষসেরা খেলোয়াড়। যদিও তা মানতে রাজি নন কেউ। মেসি এখন পরিবার নিয়ে বাহামাসে ছুটি কাটাচ্ছেন।