মেইন ম্যেনু

মেসির ১০ নম্বর জার্সির নেপথ্যে

পেলে-ম্যারাডোনার কারণেই ফুটবল বিশ্বে ১০ নম্বর জার্সির মহাত্মটা এখন অনেক। মূল স্ট্রাইকার, যারা গোল দিতে পটু, তারাই পরে থাকেন এই জার্সি। তবে এতে ভিন্নতাও আছে। রিয়ালের পর্তুগিজ গোলমেশিন ক্রিশ্চিয়ানো রোনালদোর জার্সি নম্বর কিন্তু সাত। তবে বৈশ্বিকভাবে ১০ নম্বর জার্সি আলাদা গুরুত্ব বহন করে। বর্তমান বিশ্বের অন্যতম তারকা স্ট্রাইকার বার্সেলোনার লিওনেল মেসি। তিনি পড়ে থাকেন ১০ নম্বর জার্সি। যে জার্সি পড়ে বার্সেলোনার হয়ে নতুন নতুন রেকর্ড গড়ে যাচ্ছেন তিনি। কিন্তু জানেন কি, এই জার্সি পড়তে মেসিকে কে উৎসাহ জুগিয়েছিলেন?

তিনি ব্রাজিলের রোনালদিনহো। ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত বার্সেলোনায় ১০ নম্বর জার্সি পড়ে খেলেছেন তিনি। ক্লাব ছাড়ার আগে সতীর্থ মেসিকে রোনালদিনহো বলেছিলেন, ‘যাওয়ার আগে এই জার্সিটা তোমাকেই দিয়ে যাব’। সম্প্রতি গোলডটকমকে দেয়া এক সাক্ষাতকারে এমনটিই জানিয়েছেন লিওনেল মেসি।

তিনি বলেন, ‘ক্লাব ছাড়ার কয়েক মাস আগে রোনালদিনহো আমাকে বলেছিল এই জার্সিটা নেওয়ার জন্য। আমি কিছু না বুঝেই তাঁর প্রস্তাবটা গ্রহণ করেছিলাম। কিন্তু তখন যদি চিন্তা করতাম যে এই জার্সি গায়ে তিনি কত কিছু করেছেন, তাহলে হয়তো আমি সেটা নিতাম না।’

বার্সা সতীর্থ হিসাবেও রোনালদিনহোর ভূয়শী প্রশংসা করেছেন মেসি। তার মতে, ‘প্রথম প্রথম ড্রেসিংরুমে যাওয়াটা ছিল বেশ কঠিন। কিন্তু রুনির (রোনালদিনহো) প্রবল আন্তরিকতায় সব সহজ হয়ে গিয়েছিল। শুধু সে নয়, বাকি সদস্যদের আচার-ব্যবহারও ছিল বেশ উষ্ণ।’

রোনালদিনহোর দেয়া ১০ নম্বর জার্সি পড়ে মেসি কী করেছেন, তা সবারই জানা। রেকর্ডের পর রেকর্ড গড়েছেন বার্সেলোনার হয়ে। ক্যারিয়ারে ছোট বড় ২৬টি শিরোপা জিতেছেন কাতালানদের হয়ে। রেকর্ড দুইবার জিতেছেন ট্রেবল। ২০০৯ সাল থেকে টানা চারবার ফিফা বর্ষসেরার খেতাব জিতে গড়েছেন নতুন এক ইতিহাস।

রোনালদিনহো মানুষ চিনতে ভুল করেননি। ঠিক জায়গাতেই নিজের পড়া ১০ নম্বর জার্সিটা দিয়ে গিয়েছিলেন।