মেইন ম্যেনু

মেসি নয়, নেইমারকে বিক্রি করবে বার্সা!

কয়েকদিন আগেই শোনা গিয়েছে লিওনেল মেসির সঙ্গে লাইফটাইম চুক্তি করতে যাচ্ছে বার্সেলোনা। এর অর্থ, যতদিন ফুটবল খেলবেন মেসি, ততদিন তিনি বার্সাতেই থাকবেন। এখান থেকেই যাবেন অবসরে।

চুক্তির বিষয়টা এখনও স্পষ্ট না হলেও, বার্সার সাবেন প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার দৃঢ় বিশ্বাস, অবসর না নেওয়া পর্যন্ত মেসি বার্সাতেই থাকবেন এবং এ বিষয়ে বার্সার বর্তমান ম্যানেজমেন্টও সঠিক পদক্ষেপ নেবে। প্রয়োজনে মেসিকে ধরে রাখতে বার্সা নেইমারকেও বিক্রি করে দিতে পারে বলে মন্তব্য করেছেন কাতালান ক্লাবটির সাবেক প্রেসিডেন্ট।

বেশ কয়েক মৌসুম থেকেই শোনা যাচ্ছিল, মেসিকে কিনতে চায় ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি এমনকি জার্মানির কয়েকটি ক্লাব। এমনকি বাই আউট ক্লজ পরিশোধ করে হলেও মেসিকে পেতে চায় তারা। বিশেষ করে ইংল্যান্ডের চেলসি, ম্যানসিটি কিংবা ফরাসি লিগের পিএসজি। সম্প্রতি এই গুঞ্জনে ঢাল-পালা মেলার আরও বড় কারণ হচ্ছে, স্পেনে পারিশ্রমিক আর ট্যাক্সের আনুপাতিক হার অনেক বেশি হওয়া। যে কারণে বিরক্ত মেসি স্পেন ছেড়েও যেতে পারেন বলে শঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

এ পরিস্থিতিতেই রেডিও মন্টেকার্লোকে দেয়া একা সাক্ষাৎকারে কথা বলেন সাবেক বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। সেখান থেকে উদ্বৃতি দিয়ে খবর প্রকাশ করেছে আবার ইতালিয়ান বিখ্যাত পত্রিকা লা গ্যাজেট্টা দেল্লো স্পোর্ট।

রিপোর্টে বলা হয়েছে, স্পেনে কর ব্যবস্থা অনেক বেশি পরিমানে। যা আয় হয়, তার অধিকাংশই দিয়ে দিতে হয় আয়কর হিসেবে। এমনকি ধারণা করা হচ্ছে, আগামী জানুয়ারিতে বার্সার ওপর থেকে ফিফার দেয়া ট্রান্সফারের নিষেধাজ্ঞা উঠে গেলে করের বোঝা আরও এক দফা বাড়াতে পারে স্প্যানিশ কর্তৃপক্ষ।

আবার বার্সা সহ-সভাপতি সুসানা মোঞ্জে সম্প্রতি জানিয়েছেন, নতুন খেলোয়াড় চুক্তিবদ্ধ করানোর জন্য তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ অর্থ রয়েছে। কারণ, ২০১৪-১৫ মৌসুমে তারা রেকর্ড পরিমান ৬০৮ মিলিয়ন ইউরো রাজস্ব আয় করেছে।

এমন পরিস্থিতিতে এসে লাপোর্তা বলেছেন, বার্সা কখনওই মেসিকে বিক্রির কথাও চিন্তা করতে পারে না। তিনি বলেন, ‘আমি যখন বার্সার প্রেসিডেন্ট ছিলাম তখনও ইন্টার মিলানের পক্ষ থেকে মেসিকে বিক্রি করে দেয়ার অনেক প্রস্তাব পেয়েছি। এমনকি তারা রিলিজ ক্লজও পরিশোধ করতে চেয়েছিল। কিন্তু আমি সব সময়ই বলেছি এটা কখনওই সম্ভব নয়। আমি যদি আবারও প্রেসিডেন্ট হই, তাহলে মেসি কখনওই বার্সা ত্যাগ করবে না।’

বার্সেলোনায় রিপোর্ট বেরিয়েছে, বর্তমান প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু চেষ্টা করছেন মেসি এবং নেইমারের সঙ্গে নতুন চুক্তি করার। লাপোর্তা বিশ্বাস করেন, মেসি কখনওই বার্সা ছাড়বে না। অবসর না নেওয়া পর্যন্ত তিনি ক্যাম্প ন্যুতেই থাকবেন। নেইমারের প্রসঙ্গ উঠতেই তিনি বলেন, বার্সা হয়তো বাধ্য হবে নেইমারকে বিক্রি করে দিতে।

কেন নেইমারকে বিক্রি করতে হবে? জবাবে লাপোর্তা বলেন, ‘বার্সার বর্তমান পরিস্থিতি খুব একটা ভালো নয়। বার্তেম্যু’র একাউন্টসের যা অবস্থা, তাতে করে তাকে হয়তো বড় কোন সম্পদ বিক্রি করতে হবে, নয় তো বড় কোন খেলোয়াড়। সবচেয়ে ভালো পন্থা হতে পারে, বড় কোন খেলোয়াড়কে বিক্রি করা। আবার দেখা যাচ্ছে, ম্যানচেস্টার ইউনাইটেডও নেইমারকে কিনতে খুব আগ্রহী। তবে আমি বলবো, এ পরিস্থিতি তৈরী হয়েছে ক্লাবের বর্তমান প্রশাসনের ভূল পরিচালনার কারণে।’



« (পূর্বের সংবাদ)