মেইন ম্যেনু

মেসি-রোনালদোর দিন কি তাহলে ফুরাচ্ছে?

বছর ঘুরে বছর আসে, ফুটবল মাঠে কত-শত স্মরণীয় মুহূর্তের যে জন্ম হয়! হাত বদল হয় বিশ্বকাপের। বদলায় না শুধু ফিফা-ব্যালন ডি’অর মঞ্চের দৃশ্যটা। হয় লিওনেল মেসি, নয়তো ক্রিস্তিয়ানো রোনালদো-বর্তমান ফুটবলের সেরা দুই খেলোয়াড়ের হাতেই বদল হয় ‘সোনার বল’টা।
বলা হচ্ছে ফরাসি ম্যাগাজিন ও ফিফা এক হয়ে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়ার সময়টার কথা। ২০১০ সালে দুটো পুরস্কার এক হয়ে যাওয়ার পর মেসি-রোনালদোর রাজত্বে হানা দিতে পারেননি কেউই। তবে এবার সম্ভবত সিংহাসনে বসতে পারে নতুন ‘রাজা’! ব্যালন ডি’অর ও ফিফা আলাদা হয়ে যাওয়ার পর ফরাসি ম্যাগাজিন পুরস্কার জয়ী নির্বাচনে এনেছে বদল। সেই বদলে থাকছে না জাতীয় দলের অধিনায়ক ও কোচদের দেওয়া ভোট পদ্ধতি। সেরা খেলোয়াড় নির্বাচিত হবে ‘গোপন রাখা’ আন্তর্জাতিক সাংবাদিকদের নিয়ে গড়া দলের ভোটের মাধ্যমে।

২০০৯ সাল পর্যন্ত আলাদাভাবে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিতো ব্যালন ডি’অর ও ফিফা। যদিও ২০১০ সালে ১৩ মিলিয়ন পাউন্ডের চুক্তিতে একসঙ্গে ফিফা-ব্যালন ডি’অর চালু করে তারা। সেই চুক্তির মেয়াদে মেসি ‘সোনার বল’ হাতে তুলেছেন চারবার, আর রোনালদো উঁচিয়ে ধরেছেন দুইবার। এখন চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কয়েকটি নতুন নিয়ম এনেছে ফরাসি ম্যাগাজিনটি। তাতে মেসি ও রোনালদোর আধিপত্য শেষ হয়ে যেতে পারে, এমনটাই মনে করছেন ফুটবল বিশ্লেষকরা। সমান্তরালে সুযোগ তৈরি হয়ে যেতে পারে আলো ছড়ানো লুই সুয়ারেস, গ্যারেথ বেল ও আন্তোয়ান গ্রিয়েজমানের। ১৯৫৬ সাল থেকে চালু হওয়া ব্যালন ডি’অর ১৯৯৪ সাল পর্যন্ত শুধু ইউরোপিয়ান খেলোয়াড়দেরই দিতো পুরস্কারটা। ১৯৯৫ থেকে ২০০৯ পর্যন্ত অবশ্য তাতে বদল এনে ইউরোপিয়ান ক্লাবে খেলে এমন যে কোনও দেশের খেলোয়াড়কে দিয়েছে পুরস্কারটি। এখনও সেই নিয়মই থাকছে, তবে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে ভোট দিতে পারবেন না আর জাতীয় দলের অধিনায়ক ও কোচেরা।

একটা কথা খুব শোনা যায়, জাতীয় দলের অধিনায়ক ও কোচেরা অন্য সব খেলোয়াড়দের চেয়ে মেসি ও রোনালদোকে বেশি পছন্দ করেন বলে তারা প্রিয় খেলোয়াড়কেই দিয়ে থাকেন ভোট। তাই অন্য খেলোয়াড়দের সঠিক মূল্যায়ন করা হয় না। এবার থেকে তাদের ভোট না থাকায় পারফরম করা খেলোয়াড়কেই বেছে নেবে সাংবাদিকদের ওই দলটি। নিয়মে বদল আছে আরও। এতদিন সংক্ষিপ্ত তালিকা করা হতো ২৩ জনের, পরে সেটা কমিয়ে নামিয়ে আনা হতো তিনে। যদিও নতুন নিয়মে সংক্ষিপ্ত তালিকা বেড়ে ৩০ হচ্ছে এবং সেখান থেকেই বেছে নেওয়া হবে বর্ষসেরা খেলোয়াড়। চূড়ান্ত তিন তাই এখন থেকে উধাও! নতুন নিয়মে ব্যালন ডি’অর দেওয়ার সময়টাও আসছে এগিয়ে। জানুয়ারির বদলে এখন পুরস্কারটি দেওয়া হবে বছরের শেষ দিকে।

ব্যালন ডি’অর তাদের নিয়ম ও পদ্ধতির কথা জানালেও আলাদা হয়ে যাওয়া ফিফা তাদের বর্ষসেরা খেলোয়াড় কিভাবে নির্বাচন করবে, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি। তবে ব্যালন ডি’অরের নিয়ম বদল যে মেসি ও রোনালদোর রাজত্বে হানা দিতে পারে, সেটার আভাস কিন্তু পাচ্ছেন অনেকেই!-বাংলা ট্রিবিউন