মেইন ম্যেনু

‘মেয়েদের ব্যাপারে আমি বরাবরই তুখোড়’

আধুনিক ক্রিকেটের আলোচিত-সমালোচিত চরিত্র ক্রিস গেইল। মাঠে কিংবা মাঠের বাইরে তিনি যাই করুন না কেন সেটা খবর হতে বাধ্য। আর যখন বাজারে চলে এসেছে তার আত্মজীবনী, তখন সেটা যে আলোচনার ঝড় তুলবে সেটা আর বলে না দিলেও চলে।

আত্মজীবনীর নাম ‘সিক্স মেশিন: আই ডোন্ট লাইক ক্রিকেট… আই লাভ ইট’। বইটি বাজারে এনেছে পেঙ্গুইন র‌্যান্ডম হাউজ। আর বইটিতে গেইলের লেখায় একটা ব্যাপার স্পষ্ট যে, নারীদের মনস্তত্ত্ব নিয়ে তিনি রীতিমত গবেষণাই করেছেন।

লিখেছেন, ‘মেয়েরা আমাকে ভালবাসে। আমিও মেয়েদের ভালবাসি। আমি জানি আমার আবেদন আছে। কি, উদ্ধত হয়ে গেলো? না, জ্যামাইকার মানুষরা এমনই, যা মুখে আসে তাই বলে। আমরা সৎ, কোনো ভনিতা আমাদের ভাল লাগে না। আর মেয়েদের ব্যাপারে আমি বরাবরই তুখোড়।’

গেইল মনে করেন, নারীদের তিনি ভালই বোঝেন। আর সেকারণেই নারীমহলে তিনি জনপ্রিয়। লিখেছেন, ‘একজন নারী সব সময়ই প্রশংসা পছন্দ করেন। তাদের দেখতে ভাল লাগছে – এটা তারা শুনতে পছন্দ করে। আমি এই ব্যাপারটা দ্রুতই বুঝে ফেলেছিলাম। কিছু পুরুষ শুধু পুরুষদের দৃষ্টিকোণ থেকে ভাবতেই পারেন। কিন্তু, এটা তো আর কোনো গাড়ি নয়, যেমন খুশি তেমন চালাবে। এখানে একজনকে মেয়েদের মত করে ভাবতে পারতে হবে। তাদের বুঝতে হবে, বোঝাতে হবে।’

যদিও, সাম্প্রতিক সময়ে নারীঘটিত কারণে বেশ কয়েকবার তোপের মুখে পড়েছেন গেইল। গত জানুয়ারিতে বিগ ব্যাশে অস্ট্রেলিয়ার এক নারী সাংবাদিককে ডেটিংয়ের প্রস্তাব দিয়ে বিতর্কে জড়িয়ে টুর্নামেন্টটি খেলার সুযোগ প্রায় হারাতে বসেছেন এই ক্যারিবিয় ব্যাটিং দানব। সেই রেশ কাটতে না কাটতেই আবারও টাইমস ম্যাগাজিনের নারী সাংবাদিককে আপত্তিকর প্রস্তাব দিয়ে সমালোচনার ঝড় তোলেন এই ওপেনার।