মেইন ম্যেনু

মেয়েদের ‘মেয়ে’ বলা যাবে না

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় বেসরকারি স্কুলগুলোতে মেয়ে শিক্ষার্থীদের ‘মেয়েরা’, ‘তরুণী’ ও ‘কিশোরীরা’ না বলার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা যাতে বিব্রত না হয় সেজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের সংগঠন গার্লস স্কুলস অ্যাসোসিয়েশন সম্প্রতি শিক্ষকদের এ সংক্রান্ত পরামর্শ দিয়েছে। সংগঠনটি সবার জন্য একই টয়লেট নির্মাণেরও পরামর্শ দিয়েছে ।

সংগঠনটি শিক্ষকদের লিঙ্গ সমতা বোঝায় এমন শব্দ ব্যবহার করতে বলেছে। এ ক্ষেত্রে ‘মেয়েরা’, ‘তরুণী’ ও ‘কিশোরীরা’এসব শব্দের পরিবর্তে ‘শিক্ষার্থীরা’ শব্দটি ব্যবহার করতে বলেছে।

গার্লস স্কুলস অ্যাসোসিয়েশনের সভাপতি ও অক্সফোর্ডের হেডিংটন স্কুলের প্রধানশিক্ষক ক্যারোলিন জর্ডান বলেন, সমাবেশ শেষে ‘মেয়েরা পড়তে পড়তে যাও’ বলার পরিবর্তে শিক্ষকদের ‘শিক্ষার্থীরা পড়তে যাও’ বলা উচিৎ। আমি মনে করি প্রতি বছর অনেক তরুণ তাদের লিঙ্গ পরিচিতি নিয়ে প্রশ্নের মুখে পড়ছে।

লিঙ্গ ভিন্নতা নিয়ে কাজ করা সংগঠন জেন্ডারড ইন্টিলিজেন্সের চেয়ারম্যান জে স্টুয়ার্টই শিক্ষকদের এই সংগঠনকে এ পরামর্শ দিয়েছিলেন। তিনি জানান, মোট জনগোষ্ঠীর এক শতাংশ রুপান্তরকামী এবং চার বছর বয়স থেকে তারা নিজেদেরকে ভুল লিঙ্গের বলে ভাবতে শুরু করতে পারে।