মেইন ম্যেনু

মেয়ের জন্য পাঁচ কোটি ডলারের হীরা

মেয়ের জন্য প্রায় পাঁচ কোটি ডলারে হীরকখণ্ড কিনলেন হংকংয়ের এক ব্যবসায়ী। বুধবার জেনেভায় অনুষ্ঠিত নিলাম থেকে ‘ব্লু মুন’ নামের হীরাটি কিনে নেন জোসেফ লাউ নামের ওই ব্যবসায়ী। হীরা নিলামের ইতিহাসে এটাই সর্বোচ্চ দর বলে জানিয়েছে এর বিক্রেতা প্রতিষ্ঠান বহুজাতিক সংস্থা সথি বে।

মাত্র এক দিন আগে মঙ্গলবার রিয়েল এস্টেট ব্যবসায়ী জোসেফ লাউ ২ কোটি ৮৫ লাখ ডলারে বিখ্যাত ‘পিঙ্ক ডায়মন্ড’ (গোলাপি হীরা) কিনেছিলেন। এর ওজন ১৬ দশমিক ০৮ ক্যারট। কেনার পরপরই তিনি হীরাটির নাম পরিবর্তন করে রাখেন ‘সুইট জোসেফিন’।

লাউয়ের বান্ধবী ও সাবেক সহযোগী চ্যান হোই ওয়ানের মেয়ের নাম জোসেফিন। ৬৪ বছরের এই টাইকুনের জোসেফিন ছাড়াও আরো দুই কন্যাসন্তান রয়েছে। এর আগেও তিনি মেয়ের জন্য ৯৫ লাখ ডলারে নীল রঙের একটি হীরা কিনেছিলেন। তখন এর নাম দেওয়া হয়েছিল ‘স্টার অব জোসেফিন।’

বুধবার জেনেভায় ব্লু মুনের নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে ৪ কোটি ৮৪ লাখ মার্কিন ডলার দিয়ে হীরাটি কিনে নেন জোসেফ লাউ । এর ওজন মাত্র ১২ দশমিক ০৩ ক্যারট। কেনার পরপরই হীরাটির নাম পরিবর্তন করে ব্লু মুন অব জোসেফিন রাখেন লাউ।

সথি বের আন্তর্জাতিক জুয়েলারি বিভাগের প্রধান ডেভিড বেনেট জানান, এর আগে সর্বোচ্চ ৪ কোটি ৬২ লাখ ডলারে ‘গ্রাফ পিঙ্ক’ নামে ২৪ দশমিক ৭৮ ক্যারটের একটি হীরা নিলামে বিক্রি হয়েছিল। ‘ ব্লু মুন’ আগের সব রেকর্ড ভঙ্গ করেছে।