মেইন ম্যেনু

মেয়ের বাবা হয়েছেন জুকারবার্গ

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মেয়ে সন্তানের বাবা হয়েছেন। মঙ্গলবার ফেসবুকে তিনি এই সুখবর প্রকাশ করেছেন। একই সঙ্গে নিজের মেয়ের বসবাসের জন্য এই পৃথিবীকে ‘আরো নিরাপদ’ করারও ঘোষণা দিয়েছেন এই গর্বিত বাবা।

মঙ্গলবার ফেসবুকে প্রকাশিত এক চিঠিতে জুকারবার্গ তার মেয়ের জন্মের খবর জানিয়েছেন। যদিও গত এক সপ্তাহ আগেই মেয়ের জন্ম দিয়েছেন তার স্ত্রী প্রিসিলা চ্যান। তারা তাদের আদরের মেয়ের নাম রেখেছেন ম্যাক্সিমাম, ছোট করে ম্যাক্স।

ফেসবুকে মেয়েকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে ম্যাক্সের জন্য স্বাস্থ্যসম্মত ও সুখি পৃথিবী গড়তে তাদের কোম্পানির ৯৯ ভাগ শেয়ার ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন জুকারবার্গ দম্পতি। তাদের মোট সম্পদের মূল্য ৪৫ বিলিয়ন মার্কিন ডলার। এই সম্পদ তারা দাতব্য কাজে ব্যবহার করবেন বলে জানিয়েছেন।

এই দম্পতি বলেছেন, দানের ওই অর্থ দিয়ে তাঁরা ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে একটি নতুন দাতব্য সংস্থা গঠন করতে যাচ্ছেন। এ সংস্থার লক্ষ্য হবে, মানুষের সম্ভাবনাকে এগিয়ে নেওয়া এবং আগামী প্রজন্মের সব শিশুর জন্য সমতা নিশ্চিতে কাজ করা। ওই দাতব্য সংস্থাটি ব্যক্তিগত শিক্ষা, রোগব্যাধির চিকিৎসা, মানুষকে সংযুক্ত করা এবং শক্তিশালী কমিউনিটি গড়ে তোলার জন্য কাজ করবে বলে জানিয়েছেন ফেসবুকের কর্নধার জুকারবার্গ।