মেইন ম্যেনু

মে দিবসে সাভার ও আশুলিয়ায় শ্রমিকদের র‌্যালী

টিপু সুলতান (রবিন), সাভার প্রতিনিধি : সারা দেশের মতো মহান মে দিবস উপলক্ষ্যে সাভার-আশুলিয়াতেও র‌্যালী ও মিছিল করেছে পোশাক কারখানার শ্রমিকরা। এসময় পোশাক কারখানার শ্রমিকরা নূন্যতম দশ হাজার টাকা মূল বেতনসহ ১৬ হাজার টাকা বেতনের দাবী জানায়।

মহান মে দিবস উপলক্ষ্যে সকালে সাভারের বিভিন্ন জায়গাতেও আশুলিয়ার বাইপাইল এলাকায় র‌্যালী বের করে বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশগার্মেন্টস শ্রমিক কর্মচারি জোটসহ পোশাক শ্রমকিদের বেশ কয়েকটি সংগঠন।

র‌্যালীটি নবীনগর-চন্দ্রা মহাসড়ক প্রদক্ষিন করে আশুলিয়া প্রেস ক্লাবের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

DSC08358

সমাবেশে এসময় শ্রমিকদের কর্মক্ষেত্রে নির্যাতন ও বিনা কারণে ছাটাই বন্ধসহ মূল বেতন নূন্যতম মজুরী দশ হাজার টাকাসহ ১৬ হাজার টাকা বেতনের দাবী জানান শ্রমিক নেতারা।

এসময় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন সংহতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শ্যামা তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বিশ্বের অন্যসব দেশের চাইতে বাংলাদেশের শ্রমিকদের নূন্যতম মুজুরী সবচেয়ে কম।

আর বর্তমানে দেশের সব নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম অনুযায়ী একজন শ্রমিকের বেতন অতি সামান্য।দেশের এক শ্রেনীর মানুষ শ্রমিকদের দিয়ে তাদের জীবনমান উন্নত করছে আর শ্রমিকদের সল্পমুজুরীতে জীবন হচ্ছে নিম্নগামী।

তাই শ্রমিকদের জীবনমান উন্নয়নে তাদের মুজুরী বৃদ্ধীর দাবী জানান তিনি।

এসময় আগামী নভেম্বরের মধ্যে পোশাক শ্রমিকদের দাবীকৃত নতুন বেতন কাঠামো ঘোষনার দাবী জানান শ্রমিক নেতারা।

অন্যদিকে ঢাকা-আরিচা ও নবীনগর চন্দ্রা মহাসড়কে শ্রমিকদের র‌্যালীতে যে কোন অপ্রতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত শিল্প-পুলিশও থানা পুলিশ মোতায়েন ছিল।

9876