মেইন ম্যেনু

মে মাসে প্রকাশিত অডিও বার্তার ছকেই হামলা চালাচ্ছে আইএস!

এ বছর মে মাসের শেষের দিকে একটি অডিও বার্তা প্রকাশ করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস (ইসলামিক স্টেট)। ওই অডিও বার্তায় পবিত্র রমজান মাসে হামলার পরিসর বিস্তৃত করার কথা বলা হয়েছিল। শনিবার গুলশান হামলার প্রেক্ষাপটে প্রকাশিত মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক বিশ্লেষণে বলা হয়, ওই অডিও বার্তার পর গত মাসে মধ্যপ্রাচ্য এবং পশ্চিমা বিশ্বে সন্ত্রাসবাদ ব্যাপকতা পায়। বাংলাদেশেও রমজান মাসজুড়ে সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে।

সর্বশেষ শুক্রবার (১ জুলাই) গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার ঘটনায় আইএসের স্বঘোষিত বার্তা সংস্থা আমাক-এ এ হামলার দায় স্বীকারের খবর প্রকাশ করা হয়েছে। সিএনএন-এর বিশ্লেষণে বলা হয়, রমজান মাসের বাকি দিনগুলোতেও বিভিন্ন জায়গায় হামলার আশঙ্কা রয়েছে।

সবমিলে, মে মাসের সেই অডিও বার্তা ধরেই হামলার পরিসর বিস্তৃত করছে আইএস। আইএসের মুখপাত্র মোহাম্মদ আল-আদনানির নামে প্রকাশিত ওই অডিওতে রমজান মাসকে বিজয় ও জিহাদের মাস হিসেবে উল্লেখ করা হয়েছিল। একইসঙ্গে এ মাসটিকে অবিশ্বাসীদের জন্য চরম দুর্দশার মাস হিসেবে গড়ে তোলার ডাক দেওয়া হয়েছিল।

শনিবার সিএনএন-এর প্রতিবেদন থেকে জানা যায়, রমজান মাসের গত আড়াই সপ্তাহে আইএস দ্বারা অনুপ্রাণিত হামলাকারীরা পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছে। গত মাসে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোর একটি নাইটক্লাবে হামলায় ৪৯ জন নিহত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নাইন-ইলেভেন হামলার পর সবচেয়ে ভয়াবহ হামলা হিসেবে বিবেচনা করা হয় এটিকে। অরল্যান্ডোতে হামলার একদিন পর ফ্রান্সের প্যারিসে এক পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রী সন্ত্রাসী হামলায় নিহত হন। ওই হামলাকারীও নিজেকে আইএস-অনুপ্রাণিত বলে পরিচয় দিয়েছিলেন।

এছাড়া গত সোমবার আইএস ও সংশ্লিষ্ট সংগঠনগুলো মধ্যপ্রাচ্যজুড়ে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। আইএসের আত্মঘাতী হামলাকারীরা সিরীয় সীমান্তের কাছে লেবাননে একটি খ্রিস্টান অধ্যুষিত গ্রামে হামলা চালায়। এ ঘটনায় নিহত হন ৫ জন। একইদিন আইএসের আত্মঘাতীরা ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মুকারলাতে হামলা চালায়। এতে নিহত হন ৪০ জন।

মঙ্গলবার জর্ডান ও সিরিয়ার মধ্যবর্তী সীমান্ত পারাপারে আইএসের চালানো আত্মঘাতী হামলায় জর্ডানের ৭ নিরাপত্তাকর্মী নিহত হন। একইদিন তুরস্কের আন্তর্জাতিক আতাতুর্ক বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলা হয়। এ ঘটনায় ৪২ জন নিহত হন। তবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার না করলেও যুক্তরাষ্ট্রের এক সরকারি কর্মকর্তা বলেন, এ হামলায় আইএস জড়িত নয়-এমনটা ভাবার কোনও কারণ নেই। ওই কর্মকর্তার দাবি, বিমানবন্দরটি পিকেকে অর্থাৎ কুর্দি বাহিনীর লক্ষ্যবস্তু হওয়ার কথা নয়। বৃহস্পতিবার এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা বলেন, তুরস্কের হামলার ক্ষেত্রে যে আইএস জড়িত সে ব্যাপারে শক্ত প্রমাণ রয়েছে।

রমজানের এই মাসে, শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশের রাজধানী ঢাকার অভিজাত এলাকা গুলশানের হলি আর্টিজানে হামলা চালায় সন্ত্রাসীরা। গুলশান-২ এর ৭৯ নম্বর সড়কের এই রেস্তোরাঁয় সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের গোলাগুলির ঘটনায় ডিবির সহকারী (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন নিহত হন।

শনিবার সকালে রেস্টুরেন্টটিতে অভিযান চালানো হয়। অভিযানে ছয় জঙ্গি নিহত হন। সেনাবাহিনীর মিলিটারি অপারেশন্সের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক চৌধুরী প্রেস ব্রিফিয়েং জানিয়েছেন, রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে ‘অপারেশন থান্ডার বোল্ট’ পরিচালনা করে। এসময় ২০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তাদের সবাই বিদেশি। অভিযানের আগেই তাদের ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করা হয়। এ ঘটনা চলমান থাকা অবস্থাতেই বিশ্বব্যাপী জঙ্গিবাদী কার্যক্রম পর্যালোচনাকারী গ্রুপ সাইট ইন্টিলেজেন্স-এর খবরে দাবি করা হয়, ওই ঘটনার দায় স্বীকার করেছে আইএস।

সিএনএন-এর বিশ্লেষণে বলা হয়, ইরাক ও সিরিয়ায় সম্প্রতি নিজেদের নিয়ন্ত্রণ হারাতে শুরু করেছে আইএস। আর যুদ্ধক্ষেত্রে এ পরাজয়ের কারণে সরাসরি কিংবা কাউকে অনুপ্রাণিত করার মধ্য দিয়ে ইরাক ও সিরিয়ার বাইরে হামলা চালানোর চেষ্টা থাকবে তাদের। বিশ্লেষণে বলা হয়, দুর্ভাগ্যজনকভাবে রমজান মাসে আরও হামলা প্রত্যক্ষ করার আশঙ্কা রয়েছে। আইএসের মতো সন্ত্রাসী সংগঠনগুলো রমজান মাসকে সন্ত্রাসী হামলা চালানোর উপযুক্ত সময় বলে বিবেচনা করে। বিশেষ করে ২৭ রমজান অর্থাৎ শবে কদরকে ঘিরে এসব হামলার পরিকল্পনা করা হয়ে থাকে। ২০০০ সালে শবে কদরের রাতে আল কায়েদার সদস্যরা মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস-এ নৌকাভর্তি বোমা নিয়ে আত্মঘাতী হামলার চেষ্টা করেছিল। অবশ্য সে চেষ্টা ব্যর্থ হয়।