মেইন ম্যেনু

মোটা বলে মিশরে আট টিভি উপস্থাপক বরখাস্ত

বেশি ওজন, এই অভিযোগে মিশরের রাষ্ট্রীয় টেলিভিশনের আটজন নারী উপস্থাপকেক সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে তাদের ওজন কমানোর নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইজিপশিয়ান রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়ন এই নারীদের ‘ডায়েট কন্ট্রোল’ করে চিকন হওয়ার জন্য একমাস সময় দিয়েছে। বিষয়টি নিয়ে নারী অধিকার কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

মিশরীয় এক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, “প্রতিষ্ঠানটির ভাষায় তাদেরকে টিভির জন্য ‘উপযুক্ত চেহারা’ নিয়ে তারপর আসতে বলা হয়েছে।”

জানা যায়, প্রতিষ্ঠানের পরিচালক পদে আছেন স্বয়ং নারী । সাফা হেগাজি নামে ওই নারী নিজেও রাষ্ট্রীয় টেলিভিশনের উপস্থাপক ছিলেন। এই ঘোষণায় উপস্থাপকদের মাঝে তীব্র প্রতিক্রিয়া তৈরি করেছে।

খাদিজা খাত্তাব নামে বাদপড়া একজন উপস্থাপক দর্শকদের আহ্বান জানিয়েছেন, তার সাম্প্রতিক টেলিভিশন অনুষ্ঠান দেখতে এবং তিনি আসলেই ‘মোটা’ কিনা তা যাচাই করে তাকে কাজ থেকে বাদ দেয়া উচিত কিনা সেই মতামত দিতে বলেছেন।

মেয়েদের অধিকার বিষয়ক একটি সংগঠন একে দেখছে নারীদের প্রতি সহিংসতার একটি ধরণ হিসেবে। গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, প্রতিষ্ঠানটির উচিত কেমন দেখাচ্ছে তার দিকে মনোযোগ না দিয়ে কি প্রচার করা হচ্ছে সেদিকে নজর দেয়া।