মেইন ম্যেনু

মোদির মন্ত্রিসভায় নতুন ১৯ মন্ত্রীর শপথ গ্রহণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় নতুন মুখের আগমন ঘটেছে। অনেক দিন ধরেই বেশ কয়েকজন মন্ত্রীর পদত্যাগ ও অন্যপদে চলে যাওয়ায় মন্ত্রিসভার বেশ কিছু পদ খালি রয়েছে। ওই শূন্যপদগুলোতে নতুন মন্ত্রী নিয়োগ দেবেন মোদি। বর্তমান সরকারের দ্বিতীয় বর্ষপূর্তির পর মন্ত্রিসভায় দ্বিতীয় রদবদল করলেন মোদি। এ নিয়ে মোদির মন্ত্রিসভায় আরো ১৯ জন নতুন মন্ত্রী যোগ দিলেন।

মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ১৯ জন। এর আগে বর্তমান মন্ত্রিসভার পরিবেশ প্রতিমন্ত্রী প্রকাশ জাভরেকর শপথ নেন পূর্ণমন্ত্রী হিসেবে।

নতুন মন্ত্রী হিসেবে রাজ্যসভায় যোগ দিলেন এমপি এম জে আকবর, বিজয় গোয়েল, রামদাস আতওয়ালে, কৃষ্ণা রাজ, রমেশ জিগনিজাগি, অনিলমাধব দাভেরসহ আরো বেশ কয়েকজন।

নতুন মন্ত্রীদের ১০টি ভিন্ন রাজ্য নেয়া হয়েছে। রাজস্থান থেকে চারজন, মধ্যপ্রদেশ থেকে তিন জন, গুজরাট থেকে তিন জন, মহারাষ্ট্র থেকে দু’জন মন্ত্রিত্ব পেয়েছেন। কর্নাটক, অসম এবং উত্তরাখণ্ড থেকে একজন করে কেন্দ্রীয় মন্ত্রিসভার জন্য নিয়োগ পেয়েছেন।

আগামী বছরের শুরুতে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই বিষয়টিকে সামনে রেখেই নতুন মন্ত্রী নিয়োগ দিলেন মোদি। পাঁচদিনের সফরে আফ্রিকা যাওয়ার কথা প্রধানমন্ত্রী মোদির। তার আগেই নতুন মন্ত্রিসভা ঘোষণা দিলেন তিনি।