মেইন ম্যেনু

মোদি সরকারকে মমতার হুমকি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক দা-কুমড়া। এ নিয়ে বহু জল গড়িয়েছে। সম্প্রতি দুনেতার মধ্যে ওই সম্পর্কের বরফ গলতে শুরু করেছিল।

গত মে মাসে মোদির বাংলাদেশ সফরের সঙ্গী ছিলেন মমতা। চলতি মাসে দিল্লি গিয়ে মোদির সঙ্গে বৈঠকও করেছেন মমতা। ক্ষমতাসীন এনডিএ জোটের ক্ষমতাধর নেতাদের সঙ্গেও বৈঠক করে সুসম্পর্ক গড়ার ইঙ্গিতও দেন তিনি।

তবে বুধবার মোদি সরকারবিরোধী বিক্ষোভের হুঁশিয়ারি দিলেন মমতা। মোদির ওপর মমতার এত ক্ষেপার কারণ হচ্ছে- কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ সরকারের ৫৫ প্রকল্পের (স্কিম) অর্থ কমিয়ে দিয়েছে এবং ৩৯টি প্রকল্প ব্লক করেছে। আর তাতেই অগ্নিমূর্ত মমতা। তিনি দলবল নিয়ে দিল্লি গিয়ে মোদি সরকারের বিরুদ্ধে বিশাল বিক্ষোভ করে দাবি আদায়ের হুমকি দিয়েছে।

প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৃহস্পতিবার নিজ বাসভবন নবান্নতে বৈঠকের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, জাতীয় হাইওয়ে ব্যবস্থাপনা সঠিকভাবে রক্ষণাবেক্ষণের ইচ্ছা পুনর্ব্যক্ত করেছেন কর্মকর্তারা। পশ্চিমবঙ্গের উন্নয়নে অর্থায়নের ক্ষেত্রে কেন্দ্র যদি রাজ্যে সরকারের হাতে ফান্ড ছেড়ে না দেয়, তাহলে তিনি ও প্রধান সচিব সঞ্চয় মিত্রকে নিয়ে দিল্লিতে গিয়ে এ ব্যাপারে কেন্দ্রীয় নেতাদের জিজ্ঞাসা করবেন। প্রয়োজন হলে দিল্লিতে মোদি সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নামবেন তারা।

এ সময় মোতি সরকারের রাজ্য উন্নয়ন নীতি নিয়েও কড়া সমালোচনা করেন মমতা। গর্ভবর্তী নারী ও অসুস্থ শিশুদের চিকিৎসা ব্যয় কমানোর জন্যেও মোদি সরকারকে সমালোচনা করেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



« (পূর্বের সংবাদ)