মেইন ম্যেনু

মোনালিসার আড়ালে ও কে?

গত ৫০০ বছর ধরে কৌতূহলের কেন্দ্রবিন্দুতে রয়েছে ‘লা জ্যাকোন্ডা’, যার আদরের ডাকনাম মোনালিসা। সম্প্রতি এক ফরাসী বি়জ্ঞানী দাবি করেছেন, বিখ্যাত এই ছবির আড়ালে লুকিয়ে আছে অন্য আর একটি ছবি।

কে মোনালিসা, এই প্রশ্ন বার বার উঠেছে। শিল্প বিশেষজ্ঞদের অধিকাংশই এতদিন বলে এসেছেন, ফ্লোরেন্সের সিল্ক ব্যবসায়ীর স্ত্রী, ‘লিসা ঘেরারদিনি’-ই হলেন মোনালিসা। কিন্তু সত্যিই কি তাই? পাস্কাল কোটে নামের ফরাসী বিজ্ঞানী গত কয়েক বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা করে সম্প্রতি জানিয়েছেন, ওই ছবির আড়ালে লুকিয়ে থাকা আর এক ছবির কথা।

প্যারিসের ল্যুভর মিউজিয়মে সবচেয়ে বড় আকর্ষণ লিওনার্দো দ্য ভিঞ্চি-র এই ছবি। পাস্কাল কোটে-কে এই ছবি নিয়ে পরীক্ষা করার অনুমতি মিউজিয়মের পক্ষ থেকেই দেওয়া হয়। একটি বিশেষ যন্ত্র উদ্ভাবন করেছেন কোটে যেখানে তিনি ব্যবহার করেছেন লেয়ার অ্যামপ্লিফিকেশন মেথড।

ওই পরীক্ষা থেকেই জানা গিয়েছে ছবির পিছনের প্রতিটি পরতের কথা। কোটে বলেছেন বিশ্ববিখ্যাত এই পেইন্টিংয়ের পিছনে রয়েছে অন্য আর একটি ছবি— পাশের দিকে মুখ ফিরিয়ে যেন বসে আছেন কেউ।

এর পরেই প্রশ্ন ওঠে, ছবির আড়ালের ওই ছবিটি কার? কোটের বক্তব্য তিনি মোটেই লিসা ঘেরারদিনি নন, সম্পূর্ণ অন্য এক মহিলা। তবে কি তিনিই আসল ‘লিসা’? এই নিয়ে কোনও মন্তব্য এখনও করেননি ল্যুভর কর্তৃপক্ষ। বিশেষজ্ঞরাও দ্বিধাবিভক্ত এ ব্যাপারে। তবে অদূর ভবিষ্যতে এই বিষয়ে যে আরও নতুন তথ্য পাওয়া যাবে, সেই নিয়ে নিশ্চিন্ত হওয়াই যায়।-এবেলা