মেইন ম্যেনু

মোবাইলের সাথে ই-সিগারেট ফ্রি

ফোনে কল আদান-প্রদান করতে করতে বিরক্ত? ফোন দিয়ে জীবনে বিস্তর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিযেছেন। তুলেছেন গন্ডায় গন্ডায় ছবিও। এত কিছু পরও সাধের ফোনটি নিয়ে যেনো আর মন ভরছে না! এসে গেলো পানযোগ্য ফোন। এই ফোনটি ধূমপানের মত পান করতে পারবেন। ফোনটিতে ই-সিগেট্রের ব্যবস্থা আছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, এই অদ্ভুত ফোনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ভ্যাপোরকেড নামের একটি প্রতিষ্ঠান। এই ফোনটি দিয়ে কল, বার্তা আদান প্রদানের পাশাপাশি মন ভোলানো সুগন্ধির ধূম্রজালো মাতোয়ারা হওয়া যাবে। এতে করে আপনি ধূমপানের নেশা থেকেও দূরে থাকতে পারবেন।

ফোনটির নাম দ্য জুপিটার আইও ৩। এটিই প্রথম স্মোকেবল স্মার্টফোন। থ্রিজি নেটওয়ার্ক সমর্থন যোগ্য এই ফোনটির মূল্য ২৯৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্সবাদে বাংলাদেশী টাকায় এটির মূল্য দাঁড়ায় ২৩ হাজার ৫৫২ টাকা। ফোনটি অ্যানড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেম চালিত।

ফোনটিতে আছে দুইটি ব্যাটারি। একটি ব্যাটারি ফোনটি পরিচালনার জন্য শক্তি জোগাবে। অন্যটি বাস্প তৈরি করতে সাহায্য করবে। আপনি যদি বাস্প তৈরি করে স্মোক না করেন তবে ব্যাটারিটি দীর্ঘদিন সচল থেকে আপনার ফোনটির আয়ু বাড়িয়ে দেবে।

ফোনটির উপরিভাগে একটি প্ল্যাস্টিকের কভার রয়েছে। এখানে রয়েছে সুগন্ধি যুক্ত তরল কার্টিজ এবং মাউথপিস। এই মাউথপিস দিয়ে ধুমপান করা যাবে। এই মাউথপিসটি দেখতে অনেকটা ফোনের অ্যান্টেনার মত। ব্যাটারি থেকে শক্তিসংগ্রহ করে বাস্প তৈরি হয়। তারপর সেই বাস্প মাউথপিসের মধ্যে দিয়ে উপরে বের হতে থাকে। ফলে হুক্কার মত পান করা।

এই ফোনটির জন্য আলাদাভাবে লিকিইড কার্টিজ কিনতে পাওয়া যায়। প্রতিটি লিকুইড কার্টিজের দাম ১৫ ডলার। এই লিকুইড কার্টিজ কয়েকটি স্বাদে পাওয়া যাবে। মিন্ট, পিচ, কফি এই গন্ধে আপনি ফোনটি দিয়ে ধূমপান করতে পারবেন। একবার কার্টিজ ভরলে ৮০০ বার ধূমপান করা যাবে।

ফোনটিতে রয়েছে ভ্যাপোরকেড অ্যাপ। যা দিয়ে ব্যাটারির আয়ু জানা যাবে। এছাড়া কার্টিজে কি পরিমাণ লিকুইড অবশিষ্ট রয়েছে, কোন গন্ধের কার্টিজ ভরা আছে এবং কতবার ধুমপান করা হয়েছে তাও জানা যাবে অ্যাপটির সহায়তায়।

এই ফোনটির উদ্ভাবকরা জানিয়েছে, এই ভ্যাপোরকেড ফোনটি দিয়ে সুগন্ধী ধোয়া পান করার ফলে সিগারেটের নেশা অনেকটা দূর হয়ে যাবে।

উদ্ভাবনকারীরা দাবী করছেন তারা এই ফোনটি বাজারজাত করার জন্য ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশনের ছাড়পত্র সংগ্রহের জন্য আবেদন করা হয়েছে। আবেদন পত্রে এই ফোনের বাস্প পানের মাধ্যমে মানুষের শরীরে এর প্রভাব ও প্রক্রিয়া কি হবে সে বিষয়ে তথ্য প্রদান করা হয়েছে।

ভ্যাপোকড জানিয়েছে, তারা ই-সিগারেট, সিগার এবং কফি বিন সমৃদ্ধ ফোরজি ফোন বাজারে ছাড়ারও পরিকল্পনা নিয়েছে। ফোনটির দাম হবে ৪৯৯ ডলার। আগামী মাসেই ফোনটি বাজারে আসবে।