মেইন ম্যেনু

মোল্লা মনসুর জীবিত প্রমাণে অডিওবার্তা প্রকাশ

মোল্লা মনসুরের মৃত্যুর খবর সত্যি নয় প্রমাণ করতে তার একটি অডিওবার্তা প্রকাশ করেছে আফগান তালেবান। শনিবার ১৬ মিনিটের এই অডিওবার্তাটি প্রকাশ করা হয়।

গত বুধবার আফগান সরকারের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানের কোয়েটায় জ্যেষ্ঠ তালেবান নেতাদের বৈঠক চলছিল। এ সময় নিজেদের মধ্যে গোলাগুলির ঘটনায় নিহত হয় পাঁচজন। গুরুতর আহত হন মনসুরসহ বেশ কয়েকজন। বৃহস্পতিবার জানানো হয়, মনসুর মারা গেছেন এবং মৌলভি হাইবাতুল্লাহ আকুনজাদাকে তালেবানের অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নির্বাচিত করা হয়েছে।

শনিবার প্রকাশিত অডিওবার্তায় মনসুরের মৃত্যুর খবর নাকচ করে দেওয়া হয়। এতে মনসুর তার অনুসারীদের গুজবে কান না দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমি আমার বার্তা এ কারণে রেকর্ড করেছি যাতে সবাই জানতে পারে আমি জীবিত আছি। আমার সঙ্গে কারো লড়াই হয়নি, কোনো বৈঠক হয়নি এবং বেশ কয়েক বছর ধরে কুচলাকে (পাকিস্তান) যাইনি। এ সবই আমাদের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যা।

অডিওবার্তা বলা হয়, ‘যা সত্য নয় তা প্রচারের মাধ্যমে এটাই প্রমাণ করছে যে এই লোকগুলো কত দুর্বল’।

এতে আফগান সরকারের সঙ্গে তালেবানের যে শান্তি আলোচনার প্রক্রিয়া চলছিল, সে বিষয়েও কথা বলা হয়। মনসুর বলেন, ‘আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত কোনো ধরনের শান্তি আলোচনায় আমরা রাজি নই।’