মেইন ম্যেনু

‘মৌচাক’ খোঁপা আজও সেলিব্রিটিদের প্রিয়, রহস্যটা কি?

মার্গারেট ভিঞ্চি হেল্ড্ট ১৯৬০ সালে এই হেয়ারস্টাইলটি সৃষ্টি করেন। আজও তার জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি। মার্গারেট ৯৮ বছর বয়সে পরলোকগমন করেছেন কিন্তু তাঁর ‘বিহাইভ’ হেয়ারস্টাইল বেঁচে আছে ও থাকবে।

অ্যাডেল
ব্রিটিশ পপগায়িকা অ্যাডেল বিশেষ উপলক্ষ্যে সর্বদাই মাথায় ‘মৌচাক’ বাঁধেন৷ এমনকি একবার যখন তাঁর ‘ইনকগনিটো’ নামের কমিক ভিডিওতে অন্যান্য নকলনবিশদের সঙ্গে তিনি নিজেও অ্যাডেল সাজেন, তখনও তাঁর মাথায় ছিল ‘বিহাইভ হেয়ার-ডু’৷ মাইকের সামনে দাঁড়িয়ে গান শুরু করা অবধি দর্শকদের কেউই এই খাঁটি অ্যাডেলকে চিনতে পারেননি!

অড্রে হেপবার্ন
মৌচাক খোঁপার বয়স যখন সবে এক বছর অর্থাৎ ১৯৬১ সালে মুক্তি পায় ‘ব্রেকফাস্ট অ্যাট টিফানিজ’ ছবি, যার নায়িকা অড্রে হেপবার্নের মাথায় ছিল ‘বিহাইভ হেয়ার-ডু’। বলতে কি, মৌচাক খোঁপার জয়যাত্রা লম্বা সিগারেট-হোল্ডার হাতে অড্রের সেই সিনেমার পোস্টারগুলো থেকেই শুরু।

ব্রিজিট বার্ডো
লোকে বলে, বার্ডো মেরিলিন মনরোর ফরাসি সংস্করণ। এক হিসেবে কথাটা ভুল নয়৷ বার্ডোর মাথাতেও থাকত মৌচাক খোঁপার এক কেয়ারলেস সংস্করণ।

এমি ওয়াইনহাউস
ব্রিটিশ সোল-পপ গায়িকা এমি ওয়াইনসহাউস তাঁর নিজস্ব ‘বিহাইভ হেয়ার-ডু’ সৃষ্টি করেছিলেন। সেটা যেন তাঁর ট্রেডমার্ক হয়ে উঠিছিল। ২০১১ সালে মাত্র ২৭ বছর বয়সে পরলোকগমন করেন এমি ওয়াইনহাউস।

গোয়েন স্টেফানি
ফিল্মস্টার বা পপ গায়িকা, লাল গালিচার ওপর পা দেবার সময় অনেকের মাথাতেই দেখা যায় মৌচাক খোঁপা। যেমন ২০১৫ সালে অ্যামেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসে মার্কিন পপ গায়িকা গোয়েন স্টেফানি।

নায়লা নাঈম
বাংলাদেশি মডেল ও অভিনেত্রী নায়লা নাঈম এখানে বাঙালি মহিলাদের বিয়েবাড়িতে যাবার সাজ প্রদর্শন করছেন – মৌচাক খোঁপা কিন্তু তারও অঙ্গ। লম্বা চুল ঘুরিয়ে জড়ো করে, পিন দিয়ে আটকে, তাতে ফুল ও অলঙ্কার গুঁজে সৃষ্টি হয় এই ‘বেঙ্গলি বিহাইভ’।

মার্গারেট ভিঞ্চি হেল্ড্ট
শিকাগোর নামকরা হেয়ারস্টাইলিস্ট মার্গারেট মৌচাক খোঁপা দিয়ে আসন্ন ষাটের দশকের মুডটা ধরে রাখতে চেয়েছিলেন। সেই হেয়ার-ডু যে চিরন্তনী হয়ে উঠবে, মার্গারেট নিশ্চয় সেটা ভাবতে পারেননি। ৯৮ বছর বয়সে দেহ রাখলেন তিনি।