মেইন ম্যেনু

মৌসুমী বায়ু সক্রিয়, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

দেশের দক্ষিণাংশ ও উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বুধবার রাতভর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। যা আরো দুই থেকে তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে, উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল লঘুচাপ সৃষ্টি হওয়ার প্রভাবে বঙ্গোপসাগর ও এর আশপাশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বুধবার সন্ধ্যা ৭টা থেকে বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত গত ১২ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে। সেখানে ১৯৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর একই সময়ে ঢাকায় এ বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩৬ মিলিমিটার। এ ছাড়া ফেনীতে ১৫২ মিলিমিটার, বরিশালে ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাজশাহী, সিলেট, রংপুর ও খুলনা বিভাগের অধিকাংশ এলাকায়ও উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।

সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেতের কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজারের অভ্যন্তরীণ নৌবন্দরগুলোকে দুই নম্বর (০২) স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।



« (পূর্বের সংবাদ)