মেইন ম্যেনু

ম্যারাডোনার সেরা কোচ কে?

খেলোয়াড়ি জীবনে অনেক কোচকেই পেয়েছিলেন কিংবদন্তী ফুটবরার দিয়েগো ম্যারাডোনা। ক্লাবে হোক কিংবা জাতীয় দলে। খেলা ছেড়ে দেয়ার পর নিজেও কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন কয়েকটি ক্লাব এবং আর্জেন্টিনা জাতীয় দলেরও। তবুও দিয়েগো ম্যারাডোনার চোখে সেরা কোচ হচ্ছেন ইয়ুর্গেন ক্লুপ।

লিভারপুলের এই জার্মানের প্রতি অগাধ ভক্তি ম্যারাডোনার। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডকে যেভাবে কোচিং করিয়েছেন এবং জার্মান ফুটবলে যেভাবে নিজের দলের আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন, তা বেশ পছন্দ ম্যারাডোনার। বরুশিয়ার হয়ে জার্মান বুন্দেসলিগাও জিতেছেন ক্লুপ। এমনকি দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও নিয়ে গেছেন তিনি।

জার্মানি ছেড়ে এসে ইংল্যান্ডে লিভারপুলের দায়িত্ব নিয়ে যেভাবে ম্যানচেস্টারের দুই দল এবং চেলসিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন ক্লুপ সেটাও পছন্দ আর্জেন্টাইন কিংবদন্তীর।

অ্যানফিল্ডে আর্সেনাল এবং চেলসিকে লিভাপুলের হারানোর পদ্ধতিটাই মনে ধরেছে ম্যারাডোনার। এই দুই দলকে হারিয়ে লিভারপুল এখন অবস্থান করছে টেবিলের তিন নম্বর স্থানে।

ইংল্যান্ডে এসে পেপ গার্দিওলা, হোসে মরিনহো কিংবা আন্তোনিও কন্তেদের দারুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন ক্লুপ। স্প্যানিশ পত্রিকা মার্কার পক্ষ থেকে ম্যারাডোনার কাছে জানতে চাওয়া হয় তার সেরা কোচ কে। তিনি এক কথায় জবাব দিলেন, ‘ইয়ুর্গেন ক্লুপ।’

কেন? জবাবে ম্যারাডোনা বলেন, ‘সে যে স্টাইলের ফুটবল খেলায় এবং যে টাইপের পরিকল্পনা সাজায় তা আমার খুব পছন্দ। আমি আত্মবিশ্বাস পাই। বরুশিয়া ডর্টমুন্ড এবং এখন ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলেও সে একই ধরনের কৌশল ধরে রেখেছে।’