মেইন ম্যেনু

ম্যালেরিয়া থেকে রক্ষা করবে মুরগী

ম্যালেরিয়া থেকে পরিত্রাণ পাওয়ার জন্য বিজ্ঞানীরা একটি অভিনব উপায় বের করেছেন। আর এর জন্য আপনাকে ঘুমাতে হবে মুরগীর সঙ্গে। সম্প্রতি ম্যালেরিয়া জার্নাল নামে একটি পত্রিকার প্রতিবেদনে এই গবেষণার কথা উঠে এসেছে।

প্রতিবেদনটিতে বলা হয়, ইথিওপয়িার একদল গবেষক পরীক্ষা করে দেখেছেন, যখন মশা মানুষের রক্ত খাওয়ার জন্য আসে তখন মুরগীর গন্ধ পেয়ে তারা আর কাছে আসে না। কারণ অন্যান্য পশু পাখির থেকে মুরগীর সান্নিধ্যে মশারা কম আসে।

সুইডিশ বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক রিকার্ড ইনেল বলেন, ‘আমরা অবাক হয়ে যাই যখন দেখি ম্যালেরিয়া মশাকে পরাস্ত করার জন্য মুরগী বেশ উপকারি। এই প্রথম আমরা গবেষণা করে বের করলাম যে ম্যালেরিয়া মশা কিছু প্রজাতির সংস্পর্শে আসতে পছন্দ করে না। আর যেহেতু সব প্রাণীর সঙ্গে বসবাস সম্ভব নয় তাই ম্যালেরিয়া মশা দূর করার জন্য মুরগী বেশ উপকারী।’

গবেষকরা আরো বলছেন, আমাদের ঘরের বাইরে অনেক গবাদি পশু থাকে যার মধ্যে ৬৩ শতাংশ পশুর রক্ত মশা খায়। আর ২০ শতাংশ মশা খায় মানুষের রক্ত এবং ভেড়া এবং ছাগলের রক্ত খায় দুই শতাংশ মশা। এদের মধ্যে মুরগী একমাত্র পানি যাদের রক্ত মশা খায়না। এর কারণ হিসেবে বিজ্ঞানীরা মনে করছেন মুরগীর সারা শরীর পালক দিয়ে আবৃত থাকে। তাই গভীরে গিয়ে রক্ত শুষে আনা মশার পক্ষে সম্ভব হয় না।