মেইন ম্যেনু

যক্ষ্মা প্রতিরোধ করবে হলুদ

খাবার স্বাদ, গন্ধ এবং রঙের জন্য মশলা হিসেবে হলুদ খুব জনপ্রিয়। শুধু মশলা হিসেবে নয়, হলুদের যে রোগ প্রতিরোধ ক্ষমতাও ব্যাপক তা এর আগে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। তাছাড়া, আয়ুর্বেদ চিকিৎসায় বহুকাল আগে থেকে হলুদের ব্যবহার হয়ে আসছে। নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, যক্ষ্মা প্রতিরোধেও হলুদ নিয়ামক হিসেবে কাজ করে।

গবেষকেরা বলেন, বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত জটিলতা প্রতিরোধে কাজ করে হলুদ। হলুদে প্রদাহ প্রতিরোধী, অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এমনকি এর ক্যানসার প্রতিরোধী উপাদান আছে বলেও গবেষণায় খুঁজে পাওয়া গেছে।

গবেষকরা আরও বলেন, মানবদেহের ইমোনো কোষগুলোকে উদ্দীপ্ত করে ম্যাক্রোফেজেস। হলুদে থাকা ‘কারকামিন’ উপাদান রয়েছে যা মাইকোব্যাকটেরিয়াম যক্ষ্মা দূর করে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরাডো স্কুল অব মেডিসিনের অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক জিউয়ান বাই বলেন, আমাদের গবেষণায় প্রমাণ পাওয়া গেছে, হলুদে থাকা কারকামিন মানবকোষে মাইকোব্যাকটেরিয়াম যক্ষ্মার সংক্রমণ থেকে রক্ষা করে। যক্ষ্মা প্রতিরোধে কারকামিনের প্রতিরক্ষামূলক ভূমিকার বিষয়টি এখনো নিশ্চিত হওয়ার প্রয়োজন রয়েছে। এর যদি সত্যতা প্রমাণিত হয় তাহলে যক্ষ্মা নির্মূলে কারকামিন আদর্শ চিকিৎসা হতে পারে।