মেইন ম্যেনু

যদি দীর্ঘ দিন বাঁচতে চান, তাহলে নগ্ন হয়ে ঘুমান

ঘুমাতে কার না ভালো লাগে? আমরা সবাই ঘুমাই। ভাল ঘুম আমাদের শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। ভাল ঘুম হবার ফলে আমরা সারাদিন ভালভাবে কাজ করতে সক্ষম হই। ভাল এবং পর্যাপ্ত ঘুম স্বাস্থ্যর জন্য অনেক সুবিধা রয়েছে। ঠিক তেমনি পর্যাপ্ত ঘুম না পেয়ে সমস্যা সৃষ্টি করতে পারে। এখানে নগ্ন ঘুমের কিছু সুবিধা দেওয়া হল।

১) অনিদ্রা আরোগ্যে সাহায্য করে

সম্প্রতি অস্ট্রেলিয়ায় একটি সমিক্ষায় দেখা যায়, যদি তোমরা কাপড় ছাড়া ঘুমাও শরীরের তাপমাত্রা ঠিক ততটুকু কমবে যতটুকু একটি ভাল ঘুমের জন্য দরকার।

২) ওজন নিয়ন্ত্রনে সাহায্য করে

যখন আপনি নগ্ন হয়ে ঘুমাবেন শরীরের তাপমাত্রা ঠিক থাকবে। যার ফলে আপনি পাবেন গভীর ঘুম। এতে আপনার করটিসল স্তর হ্রাস পেতে থাকবে। করসিটল একটি স্টেরয়েড হরমন যা কোলেস্টেরল থেকে উৎপাদিত হয় এবং এটি সাধারণত আপনার ওজনে মূখ্য ভূমিকা পালন করে। সঠিক ও ভাল ঘুম না হলে আপনার করটিসল সঠিকভাবে কাজ করতে পারবে না। এতে আপনার ক্ষুধার পরিমাণ বৃদ্ধি পাবে এবং আপনি তখন না খেয়ে থাকতে পারবেন না। তাই বিজ্ঞানে বলা হয়েছে, পরিমিত ঘুম না হলে ওজন বৃদ্ধি পায়।

৩) উন্নত রক্ত প্রবাহ

আপনার পায়জামা, টাইট মোজা অথবা টি শার্টে লাগানো এলাস্টিক আপনার রক্ত সঞ্চালন বন্ধ করতে পারে। যদি আপনি নগ্ন হয়ে ঘুমান তাহলে রক্ত আপনার শরীরের মধ্যে প্রবাহিত হতে পারে এবং বর্ধিত প্রচলন করে আপনার শরীর সুস্থ রাখবে।