মেইন ম্যেনু

যন্ত্রণাদায়ক ঘাড় ব্যথা দূর করবে মাত্র ৫ মিনিটের ২ টি ছোট্ট ব্যায়াম

বিছানার বালিশ উঁচু নিচু হলে, ঘাড় সোজা করে একটানা বসে থাকলে, কম্পিউটার বা টিভির সামনে একটানা বসে থাকলে কিংবা ঘুমানোর সময় একটু উল্টোপাল্টা হলে যন্ত্রণাদায়ক ধার ব্যথার সমস্যায় পড়ে যান অনেকেই। অনেক সময় এই ব্যথা এত বেশি বেড়ে যায় যে কাজ করতে বেশ সমস্যায় পড়তে হয়। অনেকেই এইসময় ঘাড় ঘোরানো কিংবা নাড়াতে পারেন না একেবারেই। প্রথমেই জানিয়ে দেয়া ভালো, একটানা বসে কোনো কাজ করা কখনোই উচিত নয়। সামান্য সময় হলেও উঠে পুরো শরীর নেড়ে নেয়া ভালো। আর যদি ঘাড়ে ব্যথার সমস্যা হয়েই যায় তাহলে খুব সহজ দুটি ব্যায়াম করে নিতে পারেন। মাত্র ৫ মিনিটের এই ব্যায়াম গুলোতে অনেকটা উপশম হবে।

ব্যায়াম-১

ঘাড় সোজা করে সামনের দিকে তাকান। এবার বাম হাত বাম কাঁধের ওপর রাখুন। ডান হাত মাথার উপর দিয়ে ঘুরিয়ে বাম কানের ওপর রাখুন। এবার ধীরে ধীরে ডান হাতের চাপ প্রয়োগ করে মাথা ডান পাশে হেলিয়ে দিন। ১০ সেকেন্ড ধরে রাখুন, এরপর ঘাড় সোজা করে নিন। একইভাবে বাম পাশ করুন। এবারে ৪-৫ বার করুন।

ব্যায়াম-২

একটি পেন্সিল বা কলম নিয়ে দাঁত দিয়ে কামড়ে ধরুন। এবার এই অবস্থাতেই বাতাসে অর্থাৎ আপনার মুখের সামনেই শুধুমাত্র ঘাড় ঘুরিয়ে লেখার চেষ্টা করুন। নিজের নাম, ঠিকানা ইত্যাদিসহ যা মন চায় লিখুন। এতে করে ঘাড়ের পেশীগুলোর বেশ ভালো ব্যায়াম হয়ে যাবে। তবে প্রথম দিনেই অনেক বেশি করবেন না। ১/২ মিনিট করুন। এভাবে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠলে লেখার মাত্রা বাড়ান।

এই ব্যায়ামগুলো করার অভ্যাস রাখলে যন্ত্রণাদায়ক ঘাড় ব্যথা এড়িয়ে যেতে পারবেন অনায়েসেই। এবং সেই সাথে সঠিক শোয়া বসার অভ্যাস আয়ত্ত করুন।

সূত্রঃ more.com