মেইন ম্যেনু

যানজট এড়াতে এবার আসছে অভিনব বাস!

প্রতিদিন অফিসে বা স্কুল-কলেজে যাওয়ার সময় দেখা যায় যানজটের কারণে আমাদের অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে যায়। তার কারণে সঠিক সময়ে নির্দিষ্ট স্থানে পৌঁছানো আনেক মুশকিল হয়ে পড়ে। আর এই সমস্যা থেকে মুক্তি দিকে এবার চীন অত্যাধুনিক বাস সার্ভিস চালু করেছে। যেই বাসটি অন্য ছোট বাসগুলোর উপর দিয়ে অনায়াসেই চলে যেতে পারবে।

বর্তমানে চীনের জনসংখ্যা প্রায় দেড়শ’ কোটি। আর তাই প্রতিনিয়ত যাতায়াতরে পথে তাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়। এই জনসংখ্যাই দেশটির ভয়াবহ ট্রাফিক জ্যামের প্রধান কারণ। তাই চীনের মানুষদের যানজটের হাত থেকে মুক্তি দিতে ‘ট্রানজিট এলিভেটেড বাস’ নামক আধুনিক বাস চালু করতে যাচ্ছে দেশটি।

সম্প্রতি চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক হাই-টেক এক্সপোতে এই বাসের মডেল প্রদর্শনী। যা ব্যপক সাড়া ফেলেছে চীনের সাধারণ মানুষের মাঝে।

চীনের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ‘ট্রানজিট এলিভেটেড বাস বা সংক্ষেপে টিইবি নামে বাসটি দেখতে হবে একটি সাবওয়ের মতো। এই চলন্ত বাসের নিচ দিয়ে অনায়াসে অন্য ছোট ছোট বাসগুলো যাতায়াত করতে পারবে। এটিও চাইলে অন্য গাড়ির ওপর দিয়ে যেতে পারবে। তবে এর কারণে অন্য গাড়িগুলাের কোনো প্রকার ক্ষতি হবে না’।

প্রযুক্তি বিদেরা আরাে জানান, ‘এলিভেটেড বাসটি সাবওয়ের মতো দেখতে হলেও সাবওয়ে নির্মাণের থেকে এর খরচ অনেক কম, মাত্র এক-পঞ্চমাংশ। এলিভেটেড বাসটিতে এক সাথে প্রায় ১২০০ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। চলতি বছরের শেষ দিকে হেবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে এই বাসটিকে প্রথম চালানোর পরিকল্পনা নিয়েছে চীন প্রশাসন।