মেইন ম্যেনু

‘যানজট নিরসনে পাতালরেলের বিকল্প নেই’

রাজধানীর যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড রেল নির্মাণের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, আন্ডারগ্রাউন্ড রেলপথ ছাড়া বিদ্যমান সংকট মোকাবিলা খুবই কঠিন। এ জন্য উন্নত বাংলাদেশ বিনির্মাণে অবকাঠামো খাত ও রেলপথের প্রতি জোর দেওয়া হচ্ছে। তবে বেশি জোর দেওয়া হচ্ছে অবকাঠামো উন্নয়নে।

রোববার পরিকল্পনা কমিশনে আয়োজিত এক কর্মশালায় সভাপতির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আয়োজিত ‘শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির জন্য অবকাঠামো উন্নয়ন’ বিষয়ক কর্মশালায় অবকাঠামো খাতে চলমান বিভিন্ন প্রকল্প এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, জাইকা সদর দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক তরু আরাই, এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক এন্থ্যনি জুড এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি প্রফেসর জামিলুর রেজা বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সদস্য আরস্ত খান।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লাইফ লাইন হচ্ছে অবকাঠামো। অবকাঠামোর লাগসই উন্নয়ন ছাড়া জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব না। আমাদের অবকাঠামো উন্নয়নে প্রচুর অর্থের প্রয়োজন। উন্নত বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার দেশের অবকাঠামো উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

যোগাযোগ খাতের উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ২০০৮ সালের পর দেশের অবকাঠামো উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে।

তিনি বলেন, যোগাযোগ অবকাঠামো ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকার রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, পায়রা ও মাতারবাড়ীতে গভীর সমুদ্র বন্দর নির্মাণসহ বিভিন্ন মেঘা প্রকল্প বাস্তবায়ন করছে।