মেইন ম্যেনু

যা খাবেন ঘুমের ভাব দূর করতে

পড়ার টেবিলে ঘুম ঘুম ভাব আসে না এমন শিক্ষার্থী খুঁজে পাওয়া বেশ কঠিন-ই হবে। পড়তে পড়তেই অনেকের টেবিলে মাথা ঠেকে যায় এতো স্বাভাবিক ঘটনা। আবার অফিসেও অনেকে কাজ করতে গিয়ে ঘুমের মধ্যে পড়ে যান। ফলে পড়তে হয় বিড়ম্বনায়। সেইসঙ্গে কাজেও ব্যাঘাত ঘটে। এ থেকে উত্তরণে অনেকেই সাধারণত চা-কফি পান করে থাকেন। আবার কেউ কেউ অল্প স্বল্প বিশ্রামও নিয়ে থাকেন। তবে আরো কিছু খাবার আছে যেগুলো খেলে ঘুম ঘুম চলে যায়। নিচে সেসব খাবার নিয়েই আলোচনা করা হলো :

ঠাণ্ডা পানি : বরফ ঠান্ডা পানি অনুভূতিগুলোকে জাগিয়ে তোলে। শরীরের কোষকে আর্দ্র করে সক্রিয় হতে সাহায্য করে। তাই ঠাণ্ডা পানি পান করে দিন শুরু করুন। নিজেকে বেশ উদ্যমী মনে হবে।

ওটমিল : ওটমিলের গঠন বেশ জটিল। তাই বিপাক হয় খুব ধীরে ধীরে। ফলে অনেকক্ষণ ধরে শরীরকে এনার্জি জোগায় ওটমিল। ক্লান্তি কমে। ঘুমও পালায়।

ডিম : সিদ্ধ হোক বা ওমলেট, সকালে উঠে রোজ অন্তত একটা ডিম খাওয়া দরকার। কুসুমও বাদ দেবেন না। কারণ তাতে রয়েছে প্রচুর প্রোটিন। সারাদিন এই প্রোটিন আপনাকে শক্তি জোগাবে এবং জাগিয়ে রাখতে সাহায্য করবে।

শাকসবজি : পালং, লেটুসের মতো শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি থাকে। এই ভিটামিন বি খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। প্রতিদিন এসব খেলে ক্লান্তি আপনার ধারে কাছেও ঘেষবে না।

চকোলেট মিল্কশেক : চকোলেট হয়তো খুব স্বাস্থ্যকর নয়। কিন্তু দুধের সঙ্গে মিশিয়ে খেলে আপনার এনার্জি চরচর করে বাড়বে। মুডও ভালো হবে।



« (পূর্বের সংবাদ)