মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রকে সৌদি আরবের হুমকি

মার্কিন আইনপ্রণেতারা যদি একটি বিল পাস করেন, তাহলে সৌদি আরবের মালিকানাধীন শত শত বিলিয়ন ডলার মূল্যের মার্কিন বন্ড বিক্রি করে দেওয়া হবে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার ঘটনার সঙ্গে সৌদি আরবকে দায়ী করে বিল পাস করাকে ঘিরে মার্কিন প্রশাসন ও ওবামা সরকারকে এ হুমকি দিয়েছে সৌদি সরকার।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত মাসে ওয়াশিংটন সফরে গিয়ে এই বার্তা পৌঁছে দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। মার্কিন আইনপ্রণেতাদের তিনি জানিয়েছেন, মার্কিন আদালতের নির্দেশের কারণে সম্পদ বাজেয়াপ্ত হওয়ার মতো কোনো বিপদের মধ্যে পড়ার আগেই দেশটিতে থাকা সৌদি আরবের ৭৫০ বিলিয়ন ডলার পরিমাণ ট্রেজারি সিকিউরিটি ও অন্যান্য সম্পদ তারা বিক্রি করতে বাধ্য হবেন।

এই হুমকির পরিপ্রেক্ষিতে বিলটি পাস না করতে কংগ্রেসকে অনুরোধ করতে শুরু করেছে ওবামা প্রশাসন। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও পেন্টাগনের কর্মকর্তারা গত কয়েক সপ্তাহ এই হুমকি নিয়েই আলোচনা করছেন। এই বিল পাস হলে দেশ কূটনৈতিক ও অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে পড়বে বলেও মনে করছেন মার্কিন কর্মকর্তারা। তাই সিনেটকে বিলটি পাস না করার পরামর্শও দিচ্ছেন তাঁরা।

এর ফলে দেশ দুটির মধ্যে উত্তেজনা বাড়বে বলে মনে করছেন অর্থনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষকরা।

এ বছরের শুরুতেই মার্কিন সিনেটের জুডিশিয়ারি কমিটিতে বিলটি পাস হয়। এতে সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে সে দেশের নাগরিক নিহত হওয়ার ঘটনা ঘটলে তাতে বিদেশি সরকারের ওপর থেকে আইনি সুরক্ষা তুলে নেওয়ার কথা বলা হয়েছে।