মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে ব্যাংক প্রতিষ্ঠার ইচ্ছা অর্থমন্ত্রীর

মার্কিন যুক্তরাষ্ট্রে পৃথক ব্যাংক প্রতিষ্ঠা করতে চান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ‍মুহিত।

শনিবার রাজধানীর পুরানা পল্টনে নবনির্মিত আইএফআইসি ব্যাংক টাওয়ারে আয়োজিত সেরা লেখক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এই প্রচেষ্টার কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, ১৯৮৩ সালে আইএফআইসি ব্যাংক প্রতিষ্ঠিত হয়। ব্যাংকিং জগতে ও আর্থিক খাতে এই ব্যাংকটি বাংলাদেশের পাতাকা উজ্জ্বল করেছে। বাংলাদেশ সরকারও এর অংশীদার। এরইমধ্যে মালদ্বীপ ও নেপালে আইএফআইসির কর্ণধার সালমান এফ রহমানের প্রচেষ্টায় পৃথক ব্যাংক প্রতিষ্ঠা পেয়েছে। এবার মার্কিন মুল্লুকে (যুক্তরাষ্ট্রে) কোনো শাখার পরিবর্তে ব্যাংক প্রতিষ্ঠা করার প্রচেষ্টায় রয়েছি।

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সুস্বাস্থ্য কামনায় সবার কাছে দোয়া চেয়ে মুহিত বলেন, সাহিত্যিক শামসুল হক চিকিৎসার জন্য বিদেশে আছেন। তার জন্য দোয়া করবেন। স্বাধীনতা উত্তর বাংলাদেশে বাংলা সাহিত্যে পাঠক জনপ্রিয়তায় পেয়েছেন এ রকম লেথক বা কবির সংখ্যা খুব বেশি নেই। আমার দেখা হুমায়ন আহমেদ বাংলাদেশে বড় ধরনের পাঠক তৈরি করতে সক্ষম হয়েছেন। এজন্য তার প্রতি কৃতজ্ঞ।

তিনি বলেন, আমাদের এই লেখক সমাজকে যারা পৃষ্ঠপোষকতা করে তাদের ধন্যবাদ জানাই। আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষকেও ধন্যবাদ তারা উপযুক্ত ব্যক্তিদের সাহিত্য পুরস্কার দিচ্ছে।

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১৪-তে দুইজন লেখককে সম্মাননা ও পুরস্কার দেওয়া হয়েছে। লেখক ও সাহিত্যিক ফারুক চৌধুরীকে তার লেখা ‘জীবনের বালুকাবেলা’ ও শাহীন আখতারকে ‘ময়ূর সিংহাসন’ বইয়ের জন্য সেরা লেখক নির্বাচিত করা হয়েছে।

এক সময়ের কুটনীতিক ও লেখক ফারুক চৌধুরী তার বক্তব্যে বলেন, জীবনের তিন-চতুর্থাংশ পেরিয়ে এখন মৃত্যুর অপেক্ষায় আছি। বুড়ো বয়সেও এ ধরনের স্বীকৃতি আনন্দদায়ক। কর্মজীবনে বিভিন্ন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছি। এমন পেশায় ছিলাম কাছ থেকে ইতিহাসের বিবর্তন দেখেছি। আমার লেখায় জীবনের সেই সব কথা তুলে ধরার চেষ্টা করেছি।

পুরস্কারপ্রাপ্ত লেখক শাহীন আখতার বলেন, এটা আমার চতুর্থ উপন্যাস। আমার লেখায় মুঘল শাহজাদা শাহ সুজার জীবন কাহিনীসহ ওই সময়ের নারী সমাজের সামগ্রিক অবস্থা তুলে ধরার চেষ্টা করেছি। স্বীকৃতির জন্য আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ।

শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী ও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সরোয়ার প্রমুখ।