মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে স্টুডেন্টস ভিসার নতুন সুযোগ

আগামী ২৫ জুন ও ৯ জুলাই ঢাকাস্থ মার্কিন দূতাবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্ট ভিসা দিবস। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের ভিসার আবেদনপত্র জমা এবং সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণের সুযোগ থাকবে। দুইদিনে ৭শ’র বেশি বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করতে পারবেন। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কনস্যুলার সেকশন এবং এডুকেশন ইউএসএ যৌথভাবে এই দিবসের আয়োজন করছে।

গত মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা দিবসের দুই দিনের যে কোনো একদিন ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে এবং ভিসা সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণ করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে গেছেন এবং যাদের ভিসা নবায়ন করতে হবে, তারা ‘ড্রপ বক্স’ সুবিধা বা সাক্ষাৎকার ছাড়াই ভিসা লাভ করবেন। কোনো শিক্ষার্থী ‘ড্রপ বক্স’ সুবিধা লাভের যোগ্যতাসম্পন্ন কি না তা জানার জন্য আবেদনকারীরা http://www.ustraveldocs.com/bd এ ওয়েবসাইটের চেকলিস্ট যাচাই করতে পারেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, আগ্রহী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ক্যাম্পাস জীবন ও শিক্ষা সম্পর্কিত বিষয়ে এডুকেশন ইউএসএ’র বিশেষ সেশনে এবং ছাত্র উপদেষ্টাদের দেওয়া ‘প্রি-ডিপারচার ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। অনুষ্ঠান চলাকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের কনস্যুলার সেকশন পরিদর্শনের পরিকল্পনা রয়েছে। এ সময় ছাত্র-ছাত্রীরা রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করারও সুযোগ পেতে পারেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ কনস্যুলার অ্যাফেয়ার্স বর্তমানে কিছু কারিগরি সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে- উল্লেখ করে মার্কিন দূতাবাস জানায়, এ সমস্যা কেবল কোনো নির্দিষ্ট একটি দেশে বা একটি ভিসা ক্যাটাগরিতে হয়নি। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর এ সমস্যার সমাধানে এবং পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে কার্যকর করতে জরুরিভিত্তিতে কাজ করে যাচ্ছে। যদিও কনস্যুলার সেকশন এখনো সম্পূর্ণভাবে ভিসা প্রক্রিয়া চালাতে পারছে না, তবুও কনস্যুলার কর্মকর্তারা ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেবেন এবং ভিসা দেওয়ার প্রক্রিয়া পুরোপুরি চালু হওয়া মাত্র যথাযথভাবে যাচাই-বাছাই করে ভিসা ইস্যু করবেন।