মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্র থেকে দুই রুশ কূটনীতিককে বহিষ্কার

মস্কোতে আমেরিকান কূটনীতিকের ওপর হামলার জের ধরে গত মাসের মাঝামাঝিতে দুই রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে শনিবার এ খবর জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি জানান, গত মাসের ১৭ তারিখে যুক্তরাষ্ট্র থেকে ওই দুই রুশ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। তবে তিনি তাদের পরিচয় উল্লেখ করেননি।

গত ৬ জুন রাশিয়ার এক পুলিশ কর্মকর্তা মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে এক মার্কিন কূটনীতিকের ওপর চড়াও হয়। এরই প্রতিশোধ হিসেবে ওই দুই কূটনীতিককে অপসারণ করল ওবামা প্রশাসন।

শুক্রবার জন কিবরি এক বিবৃতিতে বলেন,‘গত ১৭ জুন আমরা যুক্তরাষ্ট্র থেকে দুই রুশ কর্মকর্তাকে বহিষ্কার করেছি। মস্কো হামলার জবাবে আমরা এই পদক্ষেপ নিয়েছি।’

এর আগে তিনি মস্কো হামলার নিন্দা করে সে সময় বলেছিলেন, কোন প্রকার উস্কানি ছাড়াই রুশ পুলিশ মার্কিন কূটনীতিকের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। অন্যান্য মার্কিন কর্মকর্তারাও তখন এই বলে অভিযোগ করেছিলেন, রুশ নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনীর সদস্যদের মধ্যে মার্কিন কূটনীতিকদের হয়রানির প্রবণতা বেড়েছে।

তবে যুক্তরাষ্ট্রের ওই অভিযোগ অস্বীকার করেছে মস্কো। তারা বলছে, হামলার শিকার ওই কূটনীতিক সিআইএ’র হয়ে কাজ করতেন। তিনি পুলিশকে তার পরিচয়পত্র দেখাতে না পারায় তারা তার ওপর চড়াও হয়েছিল।