মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের সমালোচনার জবাব রাশিয়ার

সিরিয়ার আলেপ্পো শহরে বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারকে সহায়তা করতে বর্বরতা চালিয়ে যাচ্ছে রাশিয়া। দেশটির বিরুদ্ধে এমনটাই অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে ওই দুই দেশের এমন সমালোচনার কড়া জবাব দিয়েছে রাশিয়া।

রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে মস্কো ও দামেস্ক যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ করা হয়। আসাদ সরকারকে সহায়তা করতে ক্রমাগত হামলা চালাচ্ছে রাশিয়া। তারা বর্বরের মত মানুষ হত্যা করছে।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেশকোভ বলেছেন, নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতিনিধিদের এ ধরনের মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়। এধরনের মন্তব্যে দেশগুলোর মধ্যে সম্পর্ক নষ্ট হতে পারে। রাশিয়া কোনো বর্বরতা চালাচ্ছে না বলেও উল্লেখ করেন দিমিত্রি।

এদিকে, সিরিয়ায় শান্তি চুক্তি বাতিলের পর আলেপ্পোয় কয়েক দফা বিমান হামলার ঘটনায় বেসামরিক নাগরিকসহ দুই শতাধিক মানুষ নিহত হয়েছে। তীব্র খাদ্য ও পানি সংকটে দিন কাটাচ্ছে প্রায় ২০ লাখ মানুষ। সিরীয় বাহিনী এবং রুশ বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় এসব হামলা চালাচ্ছে বলে দাবি করেছে সেখানকার মানবাধিকার সংগঠন, প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় বাসিন্দারা।