মেইন ম্যেনু

যুদ্ধাপরাধের মামলায় ৩ জন খালাস

মানবতাবিরোধী অপরাধের মামলা থেকে যশোরের ৩ জনকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল। একই মামলায় প্রাক্তন সংসদ সদস্য মাওলানা সাখাওয়াত হোসেনসহ ৯ আসামির বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

ট্রাইব্যুনালে আসামিদের পক্ষে অ্যাডভোকেট আব্দুস সাত্তার ও রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর জেয়াদ আল মালুম উপস্থিত ছিলেন।

খালাস পাওয়া তিনজন হলেন আকরাম হোসেন (৫৯), অজিহার মোড়ল ওরফে ওজিয়ার মোড়ল (৬৪) ও মশিয়ার রহমান (৬০)। এর মধ্যে মশিয়ার রহমান পলাতক রয়েছেন।

ট্রাইব্যুনাল থেকে বের হয়ে আসামিদের আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার সাংবাদিকদের বলেন, এই তিন জনের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের কোন তথ্য-প্রমাণ না পাওয়ায় ট্রাইব্যুনাল তাদেরকে অব্যাহতি দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জেয়াদ আল মালুম বলেন, ১২ জনের মধ্যে ট্রাইব্যুনাল ৩ জনকে অব্যাহতি দিয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রপক্ষের এ আইনজীবী বলেন, ট্রাইব্যুনালের ৫ বছরের ইতিহাসে মানবতা বিরোধী অপরাধের মামলা থেকে অব্যাহতির ঘটনা এটাই প্রথম।

এদিকে অপর ৯ আসামি সাখাওয়াত হোসেন (৬১), মো. বিল্লাল হোসেন (৭৫), মো. ইব্রাহিম হোসেন (৬০), শেখ মোহাম্মদ মুজিবর রহমান (৬১), মো. আ. আজিজ সরদার (৬৫), আ. আজিজ সরদার (৬৬), কাজী ওহিদুল ইসলাম (৬১), মো. লুৎফর মোড়ল (৬৯), আব্দুল খালেক মোড়লের (৬৮) বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল।

এর আগে গত ১৪ জুন এই ১২ জনের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের পাচঁ অভিযোগ আনে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।