মেইন ম্যেনু

যুব ক্রিকেটে শান্তর ইতিহাস

যুব ক্রিকেটের ওয়ানডে ইতিহাসে ঐতিহাসিক এক রেকর্ড করে বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন নাজমুল হোসেন শান্ত। তিনি এখন ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক।

ছোটদের ওয়ানডে ক্রিকেটে রবিবার ১৬৩৪ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন শান্ত। তার উপরে ছিলেন পাকিস্তানের সামি আসলাম। তিনি ৪০ ম্যাচ খেলে ৬ সেঞ্চুরি ও ১০ হাফ-সেঞ্চুরিতে করেছেন ১৬৯৫ রান।

শান্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্যাট করতে ১১২ বলে শতক তুলে নেন। প্রথম শ্রেণীর ক্রিকেটেও তার একটা শতক আছে।

রবিবার কক্সবাজারে দলীয় ১৭ রানের মাথায় দ্বিতীয় উইকেটের পতন ঘটলে ক্রিজে আসেন শান্ত। সাইফ হাসানকে নিয়ে শুরুর ধাক্কা সামলে ভিত গড়েন। ব্যক্তিগত ৪৯ রানে দলকে ১১৮ রানে রেখে ফিরে যান সাইফ। কিন্তু শান্ত অবিচল থাকেন। অধিনায়ক মিরাজকে নিয়ে ২১৮ পর্যন্ত টেনে নিয়ে যান ইনিংস। শতকে পৌছাতে চার মারেন আটটি। ঝুঁকিপূর্ণ শট এড়ানোর জন্য ছয় মারা থেকে নিজেকে বিরত রাখেন।

অর্ধশতক পূরণ করার পরপর মিরাজও (৫১) সাজঘরের পথ ধরেন। মোহাম্মদ সাইফুদ্দিনও (৩) দ্রুত ফিরে যান। সাঈদ সরকার ছোটো খাটো একটা ঝড় তুলে মিলিয়ে যান, ৬ বলে ১৬। শুধু শান্তকে টলাতে পারেনি স্কটিশরা। শেষ পর্যন্ত ১১৩ রানে অপরাজিত থাকেন তিনি। দলকে নিয়ে যান ২৫৬ রানে।