মেইন ম্যেনু

যেদেশের শিশুরা কার্ডবোর্ড বক্সে ঘুমায়!

জানেন কি, নরম মখমলের মতো শয্যা নয়, জাজিম-তোশকের বিছানাও নয়, নয় কোন তুলা দিয়ে তৈরি করা বিছানা একেবারে কার্ডবোর্ডের বাক্সের মধ্যেই ঘুমাতেহয় এই শিশুদের।

এবং এই কার্ডবোর্ডের বাক্সই নাকি তাদের কাছে ঘুমোনোর জন্য প্রিয় জায়গা। আর তাই সেখানেই ঘুমোতে ভালোবাসে ফিনল্যান্ডের শিশুরা, অন্তত তাদের অভিভাবকরা এমনটাই বলছেন। মার্কিন অভিভাভাবকদের কাছে এনিয়ম খানিকটা আজগুবি শোনালেও ফিনল্যান্ডের শিশু চিকিৎসকরা কিন্তু একে জীবনদায়ী নিয়ম বলে মনে করেন।

তাদের মতে, যে শিশুরা নরম বিছানার বদলে কার্ডবোর্ডের ভিতর ঘুমোয়, তারা বড় হয়ে বেশিদিন বাঁচে। শুনতে অবাক লাগলেও জেনে রাখুন, দক্ষিণ আফ্রিকা, কলম্বিয়া, আর্জেন্টিনার মতো দেশে এই মডেল অনুসরণ করা হচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করিমা লাধানি জানাচ্ছেন, দক্ষিণ আফ্রিকার মায়েরা তো বেসরকারি উদ্যোগে বাড়িতেই কৃত্রিমভাবে এরকম কার্ডবোর্ড তৈরি করছেন। যার পোশাকি নাম ‘বারাকত বান্ডেল’। এই বাক্স আগামী পাঁচ বছরে অন্তত ৫৮ হাজার মায়েদের শিশুকে রক্ষা করতে পারবে বলে মনে করেন লরিমা লাধানি।

ফিনল্যান্ডের আসল কার্ডবোর্ড বক্সের ভিতরে কিন্তু শিশুদের জন্য প্রয়োজনীয় কিছু জিনিস রাখা থাকে। যেমন, স্নো স্যুট, স্লিপিং ব্যাগ, টুপি, গরম পোশাক। সরকারি সূত্রের খবর, ফিনল্যান্ডে জন্মের এক বছরের মধ্যে ১০ শতাংশ শিশুদের এই কার্ডবোর্ড বক্সে শোয়ানো হয়।-কলকাতা