মেইন ম্যেনু

যেমন হবে আগামী দিনের ট্রাক

আদিম যুগের অবসান ঘটিয়ে সভ্যতার লগ্নে মানুষ যখন পা রাখলেন, তখনকার যুগটাকে বলা হত বালিঘড়ি যুগ। অর্থাৎ সভ্যতার প্রথম নির্দেশন বালিঘড়ি। সেই থেক আজ পর্যন্ত মানুষ একের পর এক বিস্ময়কর সব আবিষ্কারের মধ্য দিয়ে বদলে দিয়েছে পৃথিবীর রঙ ও রূপ।

আধুনিকাতার শিকড় থেকে এখন আমার শিখরেই পৌঁছে যাচ্ছি। একটা সময় মানুষ কম্পিউটার আবিষ্কার করেছে। আর আজ সেই কম্পিউটারই চালনা করছে মানুষকে। আধুনিক প্রযুক্তির যুগে এখন আমরা চাঁদে পৌঁছেছি। মঙ্গলগ্রহকে বাসযোগ্য করা হচ্ছে। বদলে যাচ্ছে মানুষের ধ্যান ধারণা। নতুন নতুন আবিষ্কারে মেতে উঠছে মানুষ। আর এসবই সম্ভব হচ্ছে বিজ্ঞানের উৎকৃষ্টতা।

বিজ্ঞানের কল্যাণে এই তো ক’দিন আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল আগামী দিনের বাসের মডেল। চিনের এক ডিজাইনারের তৈরি সেই মডেল চমকে দিয়েছিল সবাইকে। দোতলা সেই বাস চলবে লাইনের ওপর দিয়ে। আর তার নীচ দিয়ে অনায়াসে ‌যাতায়াত করতে পারবে গাড়ি ঘোড়া। ফলে এড়ানো ‌যাবে ট্র্যাফিক জ্যাম।

সেই বাসের পর এবার প্রকাশ্যে এল আগামীর ট্রাকের ছবি। অডির তৈরি করা কনসেপ্ট আগামী দিনের ট্রাকের এই ছবি আপনাকে চমকে দেবেই। সত্যি অসাধারণ চিন্তা। যা বিজ্ঞানের সফলতাই বলা যেতে পারে।