মেইন ম্যেনু

যেসব দেশে ২৩ ঘণ্টা ৫ মিনিটই রোজা

বিশ্বে এমন সব দেশ আছে যেখানে কখনো সূর্যাস্ত যায় না। আবার কিছু দেশ আছে যেখানে মাত্র ৫৫ মিনিটের জন্য সূর্যাস্ত যায়। এমন সব দেশও মুসলিমরা পবিত্র রমজান মাসে রোজা পালন করেন। ফলে সেখানে মুসলিমদের ২৩ ঘণ্টা ৫ মিনিট রোজা পালন করতে হয়।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র এই মাসটিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার ও ধর্ম নির্দেশিত অন্যান্য অশ্লীল ও খারাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে সিয়াম সাধনা করেন মুসলিমরা।

চলতি বছর বিশ্বের মোট জনসংখ্যার ২২ শতাংশ, অর্থাৎ প্রায় ১৬০ কোটি মুসলিম পবিত্র রমজানে সিয়াম সাধনা করবেন। এর মধ্যে ল্যাপল্যান্ড, ফিনল্যান্ড এবং সুইডেনে এই গ্রীষ্মে এক মুহূর্তের জন্যও সূর্য অস্ত যাবে না। এ নিয়ে নিজেদের অভিজ্ঞতার কথা জানিয়েছে ফিনল্যান্ডের উত্তরাঞ্চলে বসবাসরত একটি বাংলাদেশি পরিবার। সেখানে সূর্য অস্ত যায় মাত্র ৫৫ মিনিটের জন্য।

ফিনল্যান্ডে বসবাসকারী বাংলাদেশি মোহাম্মদ বলেন, ১টা ৩৫ মিনিটে (আমাদের সময় অনুসারে দুপুর) তাদের রোজা শুরু হয় এবং শেষ হয় পরের দিন ১২টা ৪৮ মিনিটে (আমাদের সময় অনুসারে দুপুর)। মোট ২৩ ঘণ্টা ৫ মিনিট রোজা রাখতে হয় তাদের।

তার ভাষায়, ‘আমার যেসব বন্ধু, পরিবারের সদস্য এবং আত্মীয়রা বর্তমানে বাংলাদেশে আছেন, তারা বিশ্বাস করতে পারেন না যে আমরা ২০ ঘণ্টার বেশি রোজা রাখতে পারি।’

তিনি আরো বলেন, ‘তারা যখন আমাদের কাছ থেকে শোনেন, আমরা ২৩ ঘণ্টা বা সাড়ে ২২ ঘণ্টা রোজা পালন করি, তখন বলেন- এটা অবিশ্বাস্য। কীভাবে সম্ভব হতে পারে? আল্লাহকে ধন্যবাদ যে আমরা এটা পারি এবং ভালোভাবেই করছি।’

পাশের যেসব দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের একই অবস্থা সেখানেও মুসলিমরা তাদের মতো করে নির্দিষ্ট পদ্ধতি তৈরি করে নিয়েছেন। যেমন, ল্যাপল্যান্ডে সূর্যাস্ত হয় না। সেখানকার মুসলিমরা মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সময় মিলিয়ে সিয়াম সাধনা করেন। অনেকে পার্শ্ববর্তী মুসলিম দেশ তুরস্কের সঙ্গে মিল রেখে রোজা পালন করেন বলে জানান মোহাম্মদ।






মন্তব্য চালু নেই