মেইন ম্যেনু

যে কারণে অমিতাভ বচ্চনের ওপর ক্ষেপেছেন তসলিমা নাসরিন

বিতর্ক যখন শুরু হয়েই গিয়েছে, তখন আর গৌরচন্দ্রিকা লেখার প্রয়োজন নাই। সোজা ভাষায় সোজা কথাটা প্রথমেই বলে দেয়া ভালো। ‘অমিতজি সেইস, কালার পিঙ্ক সিগ্নিফিকেন্টস উইম্যান এম্পাওয়ারমেন্ট। বাট ইট’স নাথিং টু ডু উইথ উইম্যান। পিঙ্ক ফর গার্লস, ব্লু ফর বয়েস-জাস্ট মার্কেটিং স্ট্র্যাটিজি’, এমনই টুইট করলেন সাহিত্যিক তাসলিমা নাসরিন। এবার পুরো ঘটনাটার খোলোসা করে বলা যাক।

বাঙালি পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরি পরিচালিত ছবি, ‘পিঙ্ক’-এ অভিনয় করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চন। তার সঙ্গে রয়েছেন দক্ষিণী তারকা তথা বলিউড ডিভা তাপসী পান্নু। সিনেমার চিত্রনাট্য একটি শ্লিলতাহানির ঘটনাকে কেন্দ্র করে। সমাজ, শ্লিলতাহানির যুক্তিতক্কের টানটান চিত্রনাট্য ইতিমধ্যেই সিনেপ্রেমীদের মন জিতে নিয়েছে। সিনেমার ট্রেলরও হৈ চৈ ফেলেছে। অমিতাভ বচ্চন আর পীযূষ মিশ্র দুজনেই অভিনয় করছে আইনজীবীর ভূমিকায়। তাপসী পান্নু এখানে এক শ্লিলতাহানি হওয়া নারীর ভূমিকায়। এই পর্যন্ত সব ঠিকই ছিল।

সমস্যা তৈরি হলো অমিতাভ বচ্চনের একটি বক্তব্যে। ‘গোলাপী রঙ নারীর ক্ষমতায়নের প্রতীক’। এই বক্তব্যেরই ‘প্রতিবাদ’ জানালেন ‘ফ্যামিনিস্ট’ হিসেবে পরিচিত লেখিকা তাসলিমা নাসরিন। তার বক্তব্যও খুব স্পষ্ট। টুইটে তিনি জানান, ‘গোলাপি রঙ মেয়েদের জন্য, নীল রঙ ছেলেদের জন্য-এটা কেবল মার্কেটিং স্ট্র্যাটিজি’।