মেইন ম্যেনু

যে কারণে বাংলাদেশে ইন্টারনেটের গতি কমে গেছে

ইন্টারন্যাশনাল টেরিসট্রিয়াল কেবল (আইটিসি) সংযোগ বা ইন্টারনেট স্থানান্তর পথে ঝামেলার কারণে বাংলাদেশে ইন্টারেন্ট ব্যবহারে সমস্যার মুখোমুখি হচ্ছে ব্যবহারকারীরা। কিছু কিছু স্থানে অত্যন্ত ধীরগতি হয়ে পড়েছে ইন্টারনেট।

জানা গেছে, মঙ্গলবার সকাল থেকে এ সমস্যায় পড়েছেন দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা। দেশে সাবমেরিন কেবল ও আইটিসির মাধ্যমে ব্যান্ডউইথ পাওয়া যায়। বাংলাদেশে মোট আইটিসি সেবাদাতা প্রতিষ্ঠান পাঁচটি।

এ প্রসঙ্গে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, ভারত থেকে বেনাপোল দিয়ে আইটিসি লিংকগুলো বাংলাদেশে ঢুকেছে। অনেক সময় এ লিংকগুলো কাটা পড়ে বা ভারত অংশ থেকেও সমস্যা হয়। একটি লিংক কাটা পড়লেই ব্যান্ডউইথ কম হয়ে যায়।

এই কর্মকর্তা আরও বলেন, সকাল থেকে আইটিসি লিংক কাটা পড়ায় ৫০-৬০ শতাংশ ব্যান্ডউইথ সরবরাহ বন্ধ হয়ে গেছে। কারণ ৬০ শতাংশ ব্যান্ডউইথ আসে আইটিসি দিয়ে।

অন্য এক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, আইটিসির একাধিক ট্রান্সমিশন পথ এখন ডাউন হওয়ায় শুধু সাবমেরিন কেবল দিয়ে ব্যান্ডউইথ পাওয়া যাচ্ছে। এতে ইন্টারনেট ব্রাউজিং করতে সমস্যা হচ্ছে। সমস্যা সমাধানের চেষ্টা চলছে।