মেইন ম্যেনু

যে খাবারগুলো আপনার রাতের ঘুম নিশ্চিত করবে

সকলেই এতো বেশি সৌভাগ্যবান নয় যে, ঘুমাতে গেলেই ঘুম এসে পড়ে। অনেকে বালিশে মাথা রাখার সাথে সাথে ঘুমের দেশে পাড়ি জমান। আবার অনেকে ঘণ্টার পর ঘণ্টা বিছানায় শুয়ে থেকেও ঘুমাতে পারেন না।

আবার অনেকের হঠাৎ করে মাঝরাতে ঘুম ভেঙ্গে যাবার সমস্যা রয়েছে। এর পেছনে বিভিন্ন ধরণের কারণ থাকতে পারে। যেমন- স্ট্রেস, ডিপ্রেশন, অন্তর্বর্তী শারীরিক দুর্বলতা ইত্যাদি। যাদের ঘুমের মধ্যে অনেক ধরণের সমস্যা হয় তারা নিম্নলিখিত খাবার গ্রহণ করতে পারেন। এতে আপনাদের প্রশান্তির ঘুম হবে-

১. প্রতিদিন সকালের নাস্তায় অবশ্যই একটি ডিম রাখুন। ডিমে এক প্রকার অ্যামাইনো এসিড রয়েছে যা আপনার শরীরের নিউরোনকে একটিভেট করে অরেক্সিন বৃদ্ধি করে। এর ফলে দিনের বেলা আপনার ঘুম ঘুম ভাব বজায় থাকতে পারে এবং রাতে খুব ভাল ঘুম হবে।

২. আপনার যদি খাদ্য তালিকার পছন্দের লিস্টে শরবৎ থেকে থাকে তাহলে অবশ্যই চেরি-ফলের শরবৎ পান করার অভ্যাস করুন। এতে আপনি রাতে গভীর ঘুমে আচ্ছাদিত থাকবেন। তাই, অবশ্যই নিয়মিত এক গ্লাস চেরিফলের শরবৎ পান করার অভ্যাস করুন।

৩. ভাত আপনার ওজন বৃদ্ধি করবে তা চিন্তা করে অবশ্যই ভাত খাওয়া ত্যাগ করবেন না। প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প করে হলেও অবশ্যই ভাত রাখবেন। আপনি যদি সবসময় ভালভাবে ঘুমাতে চান, তাহলে অবশ্যই ভাত খাবেন। ভাতে উচ্চ পরিমাণে গ্লাইকেমিক ইনডেক্স বিদ্যামান। এটি শরীরে ট্রিপ্টোফ্যান এর পরিমাণ বৃদ্ধি করে ঘুম আনয়নে সাহায্য করে।

যাদের ঘুমে সমস্যা রয়েছে তারা উপরিউক্ত এই তিনটি উপায় অবলম্বন করে দেখতে পারেন। এতে আপনাদের ঘুমের সমস্যা লাঘব হবে বলে আশা করি।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।