মেইন ম্যেনু

যে গানে মডেল হয়েছিলেন জঙ্গি হামলায় নিহত ইশরাত আখন্দ (ভিডিও)

গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলাকারীদের হাতে নিহত ইশরাত আখন্দ প্রসঙ্গে খ্যাতিমান শিল্পী শান্তনু বিশ্বাস তার ফেসবুকে ‘নও কাছে নও দূরে, কেউ কি বেঁধেছে সুর ভুল করে’ শিরোনামে ‘প্রবঞ্চনা’ গানটি শেয়ার করে লিখেছেন, আতিথেয়তায় অতুলনিয়া ইশরাত। আমাকে দুবার নিজ হাতে নানা পদ রান্না করে খাইয়েছে। শুধু আমাকে কেন, পড়ে শুনলাম কাকে নয়। বুদ্ধিমতী অথচ প্রাণপ্রাচুর্যে ভরা। আপন বলেই শুধু আপন নয়, শক্ত করে সেই আপনত্বকে বাঁধবার ঐশ্বর্য ছিল তার।ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে গান গাওয়ার আমন্ত্রণ। অনেকের মাঝে সেও এসে বসেছে সাদা কালো শাড়ি পরে।

শান্তনু আরো লিখেছেন, আমার গান ভীষণ ভালবাসত, ওর ফ্ল্যাটে গান গেয়েছি অনেক, আমার সিডি বাজিয়ে গান শুনতে শুনতে গলায় আঙুল বুলিয়ে বলতো “ সত্যি, awesome voice”। আমাকে নিয়ে ঢাকায় একটা গানের অনুষ্ঠান করবে, অন্যরকম একটা অনুষ্ঠান, সে হবে এ্যঙ্কর। বলতাম তুমি যদি এ্যঙ্কর হও আমার গান আর শ্রোতারা শুনতে চাইবে না, চাইবে তোমাকে বারবার দেখতে। হো হো হাসিতে ভরে উঠতো ঘর।একদিন বললো, তখন ‘খড়কুটো’ এ্যালবামের ভিডিওগুলো এক এক করে করছি, “ আপনার গান দেখবেন বাঁচবে অনেকদিন, মানে আমার এই রকম মনে হয়, আমাদের কি আর মনে রাখবে, কিছুই তো করতে পারলাম না, মরলেই ঠুস”। বললাম তোমাকে তরুণ শিল্পীরা মনে রাখবে, মনে রাখবে প্রতিষ্ঠিত ছবি আঁকিয়েরাও। “ শান্তনুদা আপনার একটা গানে আমি থাকতে চাই, গানটি আমার খুব খুবই প্রিয়, দেবেন”। আমি বললাম দেব মানে সেতো আমার গানের জন্য বড় পাওনা, তোমার মত মডেল এই শিল্পী কোথায় পাবে। বললো “প্রবঞ্চনা” গানটিতে থাকবে, স্ক্রিপ্ট করবে সে, বান্টি শুধু শুট করবে। বললাম তথাস্ত। আমার সেই গান ইশরাতের উপস্থিতিতে দুর্লভ মাত্রা পেল, ধ্বনি পেল দৃশ্যের সুষমা।

তিনি আরও লেখেন, মৃত্যু অনিবার্য, সে তো আমরা জানি। কিন্তু এমন আকস্মিক ওকে হারাবো, এতো দুঃস্বপ্নেও ছিল না। আর এমন নির্দয় হত্যা। আহা, কেন… সে কি প্রতিবাদ করেছিল সেই ছোকরাদের মুখের উপর কেন আমাকে প্রমাণ দিতে হবে আমি কোন ধর্মের, বা কেন সে হিজাব পরেনি। যদি সে বিদেশি বন্ধু নিয়ে যায়, সে বন্ধুর দায় তো তারও। জীবন তো জীবনই, ধর্ম দিয়ে কি জীবনকে আলাদা করা যায়। সেই কথা হয়তো বলতে গিয়েছিল এবং তাই নির্মম ভাবে রক্তাক্ত হতে হতে নিথর হয়ে গিয়েছিল মুখর মুখরিত বন্ধু আমার…… ইশরাত।

সেই গানটি দেখতে এখানে ক্লিক করুন



« (পূর্বের সংবাদ)