মেইন ম্যেনু

যে ভাবে অল্প সময়ে মোবাইল চার্জ করবেন!

মোবাইল আমাদের নিত্য প্রয়োজনীয় পন্য। সময় সময়ের সাথী। মোবাইল যেমন আামাদের গুরুত্বপূর্ণ ঠিক তেমনই গুরুত্বপূর্ণ মোবাইলে চার্জ থাকাটা। অনেকেই বলেন, মোবাইলটিকে এয়ারপ্লেন মোডে বা ফ্লাইট মোডে রেখে চার্জ দিলে নাকি দ্রুত চার্জ হয়ে যায়। কারণ আপনার মোবাইল যখন এয়ারপ্লেন মোডে থাকে তখন আপনার ফোন যাবতীয় রেডিও ফ্রিকোয়েন্সির আওতার বাইরে থাকে। কিন্তু এই ধারণা কতটুকু সত্যি?

বিশেষজ্ঞরা বলছেন, ফ্লাইট মোডে থাকলে ফোন থেকে রেডিও ফ্রিকোয়েন্সি বিচ্ছিন্ন হয়ে যায় ঠিকই কিন্তু তাতে ফোনের চার্জিং-এ কোনও প্রভাব প্রায় পড়ে না বললেই চলে। দেখা গেছে, স্বাভাবিক অবস্থায় একটি মোবাইল চার্জ দিতে যতটা সময় লাগে, ফ্লাইট মোডে ফোনটিকে রেখে চার্জ দিলে তার চেয়ে মাত্র চার মিনিট সময় কম লাগে। কাজেই দ্রুত চার্জিং-এর এই উপায়টির কোনও কার্যকারিতা নেই।

তাহলে কীভাবে দ্রুত চার্জ দেবেন ফোনে? রইল কয়েকটি টিপস:

১. বাজারে ফাস্ট চার্জার বলে এক ধরনের চার্জার পাওয়া যায়। এগুলির পাওয়ার আউটপুট বেশি হওয়ার কারণে এগুলির মাধ্যমে ফোনে তাড়াতাড়ি চার্জ হয়। চার্জিং-এর সময়ে এই ধরনের একটি চার্জার ব্যবহার করুন।

২. ফোনটিকে ব্যাটারি সেভিং মোডে রেখে চার্জ দিন।

৩. অপ্রয়োজনীয় ফিচারগুলি (যেমন ওয়াই ফাই বা ব্লু টুথ) চার্জিং-এর সময়ে অফ রাখুন।

৪. চেষ্টা করুন চার্জিং-এর সময়ে ফোনটি ব্যবহার না করতে। মনে রাখবেন, ফোনের স্ক্রিনটি যত বেশিক্ষণ অন থাকবে ফোনের ব্যাটারি খরচ তত বাড়বে। তাই কিছুক্ষণ বাদে বাদেই কারণে অকারণে ফোনের স্ক্রিনটি অন করলে চার্জিং-এর সময়ও বৃদ্ধি পাবে। সুত্র-অনলাইন