মেইন ম্যেনু

যে মাছ বাতাসে ওড়ে আর পানিতে বিশ্রাম নেয় (ভিডিও)

মাছ উড়তে পারে। পাখি ও বিমানের মতো বাতাসে উড়তে পারে। আর বিশ্রামের প্রয়োজন হলে পানিতে ডুব দেয়। এ কথা হয়তো অনেকে জানেন আবার অনেকে জানেন না। উড়তে পারা মাছের ভিডিওসহ এর বর্ণনা পাঠকদের জন্য তুলে ধরা হলো।

উড়ুক্কু মাছের বর্ণনা

উড়তে পারে বলেই এই মাছকে বলা হয় উড়ুক্কু মাছ। ঘণ্টায় ৫৫ কিলোমিটার গতিতে পানি ছুঁই ছুঁইভাবে বা পানির ওপর দিয়ে উড়ে চলে এই মাছ। একাধারে ২০০ মিটার পর্যন্ত উড়তে পারে। পানিতে মাছের লাফালাফি দেখেছি আমরা। কিন্তু কতজন দেখেছি মাছ উড়ে যাচ্ছে? হয়তো আমাদের মধ্যে বেশির ভাগ লোকই উড়ুক্কু মাছ দেখেননি। কারণ তা খাল-বিল-পুকুর, নদী-নালা, হাওর-বাওড়ে জন্মে না। উড়ুক্কু মাছ দেখা যায় সাগরে, সমুদ্রে। ফলে এই মাছের কথা শুনলে তা দেখার জন্য কৌতূহল তীব্র হওয়ারই কথা।

যে কারণে উড়তে পারে

উড়তে পারে পাখি। কারণ পাখির ডানা আছে। পাখির মতো ডানা যুক্ত হওয়ায় বিমানও আকাশে উড়তে পারে। ঠিক একই কারণে পাখির মতো ডানা থাকায় পানির ওপর দিয়ে উড়ে যেতে পারে মাছ। এ ধরনের মাছকে বিশ্বজুড়ে ‘ফ্লাইয়িং ফিশ’ (উড়ুক্কু মাছ) বলা হয়ে থাকে।

পাখির দুটি ডানা। কিন্তু উড়ুক্ক মাছের ডানা বলতে গেলে ছয়টি। প্রধান দুটি পাখনা, যা পিঠের সঙ্গে যুক্ত থাকে। পেটের সঙ্গে থাকা দুটি পাখনা। লেজের ওপরের ও নিচের পাখনা। সব মিলিয়ে ছয়টি পাখনা, যা ডানার মতো ঝাপটে বাতাসে গতি তৈরি করে এবং পানির ওপরে শূন্যে উড়ে চলতে পারে উড়ুক্কু মাছ। ভিডিও দেখলে আরো পরিষ্কার হবে আশা করছি।

আকার-আকৃতি, খাদ্য ও প্রজাতি

উড়ুক্কু মাছ সর্বোচ্চ ১৮ ইঞ্চি লম্বা হয়ে থাকে। তবে এদের গড় দৈর্ঘ্য ৭ থেকে ১২ ইঞ্চি। উড়ুক্কু মাছের প্রধান খাদ্য সাগর জলের গুল্ম (প্ল্যাংকটন)। সাগর-মহাসাগরে এ পর্যন্ত ৬৪ প্রজাতির উড়ুক্কু মাছের সন্ধান পাওয়া গেছে।

উড়ুক্কু মাছে শত্রু

এই প্রজাতির মাছের পছন্দ পানির ওপরে উড়ে চলা। এই ওড়াই এদের জীবনের সর্বনাশ ঘটিয়ে থাকে। উড়ন্ত অবস্থায় শিকারি পাখি ছোঁ মেরে ধরে ফেলে এবং তারপর যা হওয়ার তাই হয়- একেবারে গো গ্রাস।

যেখানে বেশি দেখা যায়

গ্রীষ্মপ্রধান ও উষ্ম পানিতে থাকতে পছন্দ করে উড়ুক্কু মাছ। যুক্তরাষ্ট্রের উপকূলে দেখা যায়। প্রশান্ত, আটলান্টিক এবং ভারত মহাসাগরে উড়ুক্কু মাছের অবাধ বিচরণ। পানিতে ডিম পাড়ে। ডিমগুলো সমুদ্রশিলা বা শক্ত কোনো কিছুতে আটকা পড়ে। এক সময় ডিম থেকে পোনা তৈরি হয়।

আহরণ ও সংরক্ষণ

কোনো স্থানে উড়ুক্কু মাছ বাণিজ্যিকভাবে আহরণ করা হয়। কিন্তু এদের রক্ষা করতে সংরক্ষণ পদক্ষেপ প্রয়োজন। এক্ষেত্রে সংশ্লিষ্ট অঞ্চলের দেশগুলো নির্দেশনা তৈরি করলে উড়ুক্কু মাছ রক্ষা করা সম্ভব হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুণ…