মেইন ম্যেনু

যে শহরে কোন রাস্তা নেই (ছবি সহ)

গাড়ি-ঘোড়ার যানজটবিহীন এমন কোন স্থানে কতদিন থাকতে চাইবেন আপনি? বা ধরুন ভ্রমণই। হ্যাঁ, এরকম স্থান পৃথিবীতেই আছে। রীতিমত শহরাঞ্চলেই আছে।

নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামের ৭৫ মাইল উত্তরের গিথুর্ন শহরকে আষ্টেপৃষ্ঠে আছে এতগুলো খাল যে যাতায়াতের জন্য আছে প্রায় ১৮০টি সেতু। আর যাতায়াতের জন্য আছে তিনটি মাধ্যম: পায়ে, বাইকে অথবা নৌকায়।

সৌন্দর্য ও রোমান্টিকতার জন্য শহরটিকে ‘ডাচ ভেনিস’ বলা হয়ে থাকে। এমন সুন্দর শহরকে নৌকায় বা হেঁটে আবিষ্কারের অভিজ্ঞতা অর্জন করতে কে না চাইবে।

শহরটি বিশাল প্রাকৃতিক সংরক্ষণশালা উইরিবেন উইডেন ন্যাশনাল পার্কের মাঝ বরাবর অবস্থিত। আর শহরটিকে ভালোভাবে পরিদর্শন করতে হলে নৌকায় চড়া বাঞ্ছনীয়।

স্থানীয় ছোট জনসংখ্যা ও কম পর্যটক গিথুর্ন শহরকে চিত্রানুগ করেছে। শহরের চারপাশের নিদ্রালু খাল পর্যটকদেরকে স্মৃতিকাতর করে তোলে।

অবশ্যই গ্রীষ্মকালে শহরটি বেড়ানোর জন্য জনপ্রিয় জায়গা। তবে শীতকালেও এটি সমান জনপ্রিয় কারণ সেসময় পর্যটকরা স্থানীয় খাল ও হৃদগুলোতে আইস স্কেটিং করতে পারে।

Participants of the Five Lakes Skating Tour skate on one of the lakes near Giethoorn, northern Netherlands, Thursday Jan. 24, 2013. Some 15,000 skating enthusiasts participated in the first tour on natural ice, but a stretch of rapidly deteriorating ice forced organizers to call off the tour after a few hours. Dutch police later stopped people from reaching the area. (AP Photo/Peter Dejong)

Boat in the canals of Giethoorn

Reflection of house in Giethoorn, Netherlands

Canal and reflections in Giethoorn

Giethoorn house

Carfree town

Village canal

সূত্র: হাফিংটন পোস্ট