মেইন ম্যেনু

যে সকল কারণে সূর্যের আলো অনেক উপকারী

সূর্যকে আকড়েঁ ধরে পৃথিবীর মায়া, জলের উপর যেমন চাদেরঁ ছায়া! সূর্য থেকেই পৃথিবী সৃষ্টি হয়েছে। পৃথিবীতে প্রাণের বিকাশেও সূর্যের অবদান সবচেয়ে বেশি। পৃথিবীর গাছপালার বেঁচে থাকার জন্য এবং ফসল উৎপাদনে সূর্য একটি অপরিহার্য অংশ। আমাদের স্বাস্থ্যের জন্য সূর্যের আলো খুবই উপকারী। একটুখানি আলোর ছোঁয়া আমাদের শরীরের জন্য কতটা উপকারী আসুন তা জেনে নিই:

১। এটা মন ভালো করবে:
মানসিক বা আবেগীয় কারণে আপনার মন খারাপ থাকলে সূর্যের আলো আপনার মনকে ভালো করবে, তাই প্রতিদিন কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট সূর্যের আলো গায়ে মাখুন। প্রকৃতির এই আলো মনের ওপর ভালো প্রভাব ফেলে বলে গবেষকরা মত দিয়েছেন।

২। এটা আমাদের ভিটামিন ডি দেয়:
ভিটামিন ডি এর প্রধান উৎস হল, সূর্যের আলো। সূর্যের আলো আমাদের শরীরে লাগলে ত্বকের ৭-ডিহাইড্রোকোলেস্টরাল ভিটামিন ডি৩-তে রূপান্তরিত হতে শুরু করে। এই ডি৩ শরীরের হাড় মজবুত করতে সহায়তা করে।

৩। বিষণ্নতা দূর করে:
আমরা সূর্যের আলোর সংস্পর্শে আসলে মস্তিষ্কে সেরোটোনিন নামের হরমোনের মাত্রা বেড়ে যায়। এই হরমোন নিঃসরণের কারণে আমাদের মনে শান্ত ও আনন্দের ভাব আসে। এ কারণে সেরোটোনিন ‘হ্যাপি হরমোন নামে পরিচিত। যাঁরা বিষণ্ণতায় ভুগছেন, তাঁদের সূর্যের আলোতে থাকার পরামর্শ দেন মনোবিজ্ঞানীরা।

৪। চারিপাশ উজ্জ্বল করে:
সূর্যের আলোর প্রভাবে আমাদের অন্ধকারচ্ছন্ন পৃথিবী হয়ে উঠে উজ্জ্বল ও প্রাণবন্ত।

৫। ভালো ঘুম হতে সাহায্য করে:
দিনে সূর্যের আলো গায়ে লাগালে আমাদের শরীরের মেলাটোনিন নামের হরমোন নিঃসরণ দিনের বেলা কমে যায় এবং সূর্য অস্ত যাওয়ার পর তা আবার স্বাভাবিক মাত্রায় নিঃসরণ হতে থাকে। রাতে এই হরমোনের স্বাভাবিক নিঃসরণের জন্য সূর্যের আলো দরকার। এই হরমোনের নিঃসরণ কম হলে আমাদের ঘুমের সমস্যা হয়

৬। মস্তিষ্কের জন্য ভালো:
বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, সূর্যের আলো মস্তিষ্কের কার্যক্ষমতাকে ভালো করতে সাহায্য করে।

৭। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়:
বিশেষজ্ঞরা বলেন, নিয়মিত হালকা সূর্যের আলোতে থাকলে শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে। বলা হয়ে থাকে, সূর্যের আলো রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৮। রক্তচাপ কমাতে সাহায্য করে:
স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, ২০ মিনিট সূর্য স্নান করলে সূর্যের অতি বেগুনী আলো শরীরে নাইট্রিক অক্সাইডের উৎপাদন বাড়ায় যা উচ্চ রক্তচাপ কমায়। সপ্তাহে দুই বার দশ মিনিট করে গায়ে সূর্যের আলো লাগানো যেতে পারে।

তবে হালকা সূর্যের আলোর রয়েছে এই সব উপকারিতা। সূর্যের আলোতে না গেলে আপনি সেই উপকারিতা থেকে বঞ্চিত হবেন। তবে সূর্যের আলোতে অ্যালার্জি থাকলে কিংবা ত্বকের ক্যানসার থাকলে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র: লাইফহ্যাক।