মেইন ম্যেনু

যে ৩ টি কারণে জীবনসঙ্গী হিসেবে নারীদের পছন্দ ব্যর্থ প্রেমিক!

আজকালকার যুগে সম্পর্কে ভাঙন বিষয়টি কেউ গুরুত্বের সাথে নেন না, কারণ বিষয়টি ইদানিং খুবই সাধারণ হয়ে গিয়েছে। কিন্তু ভাঙনের পর নতুন একটি সম্পর্কে জড়াতে যাওয়ার সময় অনেকেই নিজের অতীত সম্পর্কটি লুকিয়ে থাকেন। সকলের মনেই ভয় থাকে অতীতের সম্পর্কের কথা জেনে গেলে হয়তো বর্তমান সঙ্গী তাকে ছেড়ে চলে যাবেন। কিন্তু গবেষকগণ একটি আশ্চর্যজনক তথ্য প্রকাশ করেছেন। গবেষকদের মতে নারীদের কাছে জীবনসঙ্গী হিসেবে সেই সকল পুরুষ অনেক বেশি আকর্ষণীয় যাদের অতীতে এক বা একাধিক প্রেমের সম্পর্কে ভাঙনের ইতিহাস রয়েছে। শুনতে অবাক মনে হলেও বেশ কয়েকটি গবেষণায় একই তথ্য প্রমাণিত হয়েছে। কিন্তু এর পেছনের মূল কারণ কি? চলুন তাহলে জেনে নেয়া যাক কেন নারীরা পছন্দ করেন ব্যর্থ প্রেমিক!

১) জরীপে দেখা যায়, বেশীরভাগ নারী জীবনসঙ্গী হিসেবে পছন্দ করেন অতীতে প্রেমের সম্পর্কে ব্যর্থ পুরুষ। এবং এর কারণ হিসেবে বেশীরভাগ নারীই একটি উত্তর দিয়েছেন, আর তা হচ্ছে, ‘যখন কারো সম্পর্ক ভাঙে তখন সে সম্পর্কের মূল্য আরও বেশি ভালো করে বুঝতে শেখেন এবং তার পরবর্তী সম্পর্ককে অনেক বেশি মূল্যায়ন করেন মন থেকে’। আর এটিই মূল কারণ ব্যর্থ প্রেমিককে পছন্দ করার, কারণ নারীরা চান এমন পুরুষ যারা সম্পর্কের মূল্য বুঝবেন।

২) গবেষকগণ প্রায় ৪৫০০ নারীর উপর গবেষণা চালিয়ে দেখতে পান, নারীরা এমন পুরুষ খোঁজেন যার কাছ থেকে তিনি প্রাপ্য সম্মান পাবেন এবং যে পুরুষের মনে তাকে হারানোর ভয় কাজ করবে। আর জরীপেও নারীদের ব্যর্থ প্রেমিক পছন্দের আরেকটি কারণ হিসেবে উল্লেখ করা হয়, যে সকল পুরুষের পূর্বে বেশ কয়েকটি সম্পর্ক ভেঙে গিয়েছে তারা নতুন সম্পর্ক গড়ার পর সঙ্গীর প্রতি অনেক বেশিই বিশ্বস্ত থাকেন এবং তার মনে নতুন সঙ্গীকে পুনরায় হারিয়ে ফেলার ভয় কাজ করতে থাকে যা নারীরা পুরুষের মধ্যে খুঁজে থাকেন।

৩) ব্যর্থ প্রেমিকদের পছন্দ করার আরেকটি মজার কারণ হচ্ছে ‘অভিজ্ঞতা’। প্রেমে ব্যর্থ হলেও সম্পর্ক ভাঙনের পর অনেকেই বুঝতে পারেন কোন বিষয়ে ভুল ছিল এবং কোন কাজ করলে সঙ্গীর প্রতিক্রিয়া কেমন হতে পারে ইত্যাদি বিষয়গুলো। আর পরবর্তী সম্পর্কে অনেকেই একই ভুল পুনরায় করেন না বা করতে চান না। আর এ কারণেই নারীরা জানান পূর্বের অভিজ্ঞতার কারণে পুরুষেরা এমন কোনো কাজ করেন না যা সম্পর্কে চিড় ধরাতে পারে।

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া