মেইন ম্যেনু

যে ৩ টি মজার খাবার আপনার মনকে করে তোলে বিষণ্ণ

খাবার মনকে খারাপ করে দেয়? বিষয়টা খুব অদ্ভুত না? কিন্তু কিছু খাবার আছে যা সত্যিই আপনার উদ্বিগ্নতা, হতাশাকে বাড়িয়ে দিতে পারে। একজন মানুষের সেই খাবারগুলো গ্রহণে অবশ্যই সতর্কতা গ্রহণ জরুরি। খাবারগুলো পুরো ত্যাগ করার প্রয়োজন নেই। তবে অতিরিক্ত গ্রহণে অবশ্যই সতর্ক থাকতে হবে। আসুন জেনে নিই যে তিনটা খাবার আপনার মনকে বিষণ্ণ করে দেয়।

কফি:

কফির নাম দেখে অনেকেই অবাক হতে পারেন। কিন্তু কফি আপনার চাপ এবং বিষণ্ণতাকে বাড়িয়ে দিতে পারে। কফির সাথে চিনি মেশানো হয় এবং এর মধ্যে আছে ক্যাফেইন। এটা সাময়িকভাবে আমাদের মনের মধ্যে ভালো লাগার এক অনুভূতি সৃষ্টি করতে পারে। তবে ধীরে ধীরে সে ভালো লাগার অনুভূতি কমতে থাকে। আবার দুই ঘণ্টা পর আপনি অবাক হয়ে লক্ষ্য করবেন মনটা কোন কারণ ছাড়াই বিষণ্ণ হয়ে আছে। বিশ্বাস না হলে একটা ছোট পরীক্ষা করে দেখুন। কফি খাওয়ার আগে, কফি খাওয়ার পরে এবং কফি খাওয়ার দুই ঘণ্টা পরে আপনার মনের অবস্থা বোঝার চেষ্টা করুন। ফলাফল দেখে আপনি অবাক না হয়ে পারবেন না।

মাংস:

অতিরিক্ত মাংস গ্রহণ আপনার বিষণ্ণতা এবং মন খারাপকে বাড়িয়ে দিতে পারে। আধুনিক বিজ্ঞান বলে মাংস আপনার ইনসুলিন লেভেলকে সমস্যায় ফেলে দেয়। এক সমীক্ষায় দেখা গেছে যারা মাংস ভোজন করে তাদের চেয়ে ভেজিটেরিয়ানরা অনেক বেশি সুখী। এছাড়া যারা অতিরিক্ত মাংস গ্রহণ করে তাদের ক্যান্সার, ডায়বেটিসসহ নানা ভয়ংকর রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এ বিষয়ে আপনি ছোট্ট একটি পরীক্ষা করুন একদিন দুপুরে মাংস গ্রহণ করুন, আর একদিন শাকসবজি এবং লাল আটার রুটি গ্রহণ করুন। মনের মধ্যে পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

ফাস্ট ফুড:

ফাস্ট ফুডে আছে প্রচুর প্রিজারভেটিভ, লবণ, চিনি, saturated fats এবং অনেক ধরনের কেমিক্যাল। দুপুরের দিকে অবশ্যই ফাস্ট ফুড এড়িয়ে চলতে হবে। কারণ ফাস্ট ফুড উদ্বিগ্নতা, হতাশাকে বাড়িয়ে দেয়। ফাস্টফুড আপনাকে প্রয়োজনীয় কাজ থেকে দূরে ঠেলে দেবে। এ ব্যাপারেও আপনি একই পরীক্ষা করতে পারেন। একদিন দুপুরের খাবারে ফাস্ট ফুড গ্রহণ করুন। আর একদিন গ্রহণ করুন ফাইবারযুক্ত খাবার। দেখবেন ফাস্ট ফুড আপনার মনের উপর কতটা খারাপ প্রভাব ফেলছে।

তথ্য সূত্র:
comfoods-that-make-you-stressed-anxious-and-depressed- thedailymind.