মেইন ম্যেনু

যে ৫টি কাজ ঘুমানোর আগে ভুলেও করবেন না

সুস্বাস্থ্যের জন্য নির্বিঘ্ন ঘুম খুব জরুরি। কিন্তু স্বাস্থ্যসম্মত ঘুমের জন্য কিছু স্বাস্থ্যবিধিও মেনে চলা দরকার। এখানে রইল এমন ৫টি কাজের কথা যেগুলি ঘুমোতে যাওয়ার আগে না করাই ভাল। খবর এবেলা’র।

১. ঠান্ডা লাগা বা সর্দির সমস্যা থাকলে ঘু‌ম আসতে অসুবিধা হতে পারে ঠিকই, কিন্তু তার মানে এই নয় যে নিজেই ডাক্তারি করে ওষুধের দোকান থেকে যে কোনও একটা ওষুধ কিনে খেয়ে নেবেন। এই ধরনের বেশিরভাগ ওষুধেই সিইডোএফেড্রিন বলে একধরনের রাসায়নিক থাকে যার প্রভাবে ঘুম চলে যায়। তার চেয়ে বেনাড্রিল জাতীয় কোনও সিরাপ খেতে পারেন। এগুলি এমনিতেই মানুষকে নিদ্রালু করে তোলে, ফলে ঘুমের সুবিধাই হয়।

২. ঘুমের আগে টিভি দেখবেন না, কম্পিউটারের সামনে বসবেন না, বা মোবাইলে কোনও কাজ করবেন না। এগুলির স্ক্রিন থেকে যে আলো বিচ্ছুরিত হয় তা মস্তিস্ককে উদ্দীপিত করে, ফলে ঘুম আসতে অসুবিধা হয়। তার চেয়ে ঘুমের আগে বই পডুন বা শান্ত গান শুনুন কোনও।

৩. ঘুমোতে যাওয়ার আগে গরম জলে স্নান করবেন না। শরীরের তাপমাত্রা কম থাকলে ঘুম আসতে সুবিধা হয়। কিন্তু গরম জলে স্নান করলে উল্টো কাণ্ডটাই ঘটে। কাজেই রাত্রে গরম জলে স্নান যদি একান্তই করতে হয় তাহলে তার ঘুমোতে যাওয়ার অন্তত একঘন্টা আগে স্নান করুন।

৪. শুতে যাওয়ার আগে তেল-মশলাযুক্ত কোনও স্ন্যাক্স খাবেন না। অতিরিক্ত নুন, তেল বা মশলাযুক্ত খাবারে স্নেহ পদার্থ বেশি থাকে, ফলে এগুলি খেলে মস্তিস্ক উদ্দীপিত হয়। এতে ঘুম আসতে অসুবিধা হয়। কাজেই বিছানায় যাওয়ার আগে যদি খিদে পায় তাহলে সহজপাচ্য হালকা কিছু খান।

৫. শোওয়ার আগে কফি বা চকলেটের মতো ক্যাফিন-সমৃদ্ধ খাবার খাবেন না। একবার ক্যাফিন খেলে পরবর্তী অন্তত ১২ ঘন্টা ঘুমের ব্যাঘাত ঘটে। কাজেই সন্ধের পরে কফি বা চকোলেট না খাওয়াই ভাল।